টাইগারদের উড়িয়ে দিলো আফগানরা !

0
34

চারদিনের ম্যাচের পর সীমিত ওভারের ক্রিকেটে টাইগারদের উড়িয়ে দিলো আফগানরা। শুক্রবার চট্টগ্রামে ৫০ ওভারের ম্যাচে মোহাম্মদ মিঠুনের নেতৃত্বাধীন বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছে সফরকারীরা। 

পাঁচ ম্যাচের আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছিল দুই দল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের খেলায় আফগানদের চমৎকার বোলিংয়ে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে তুলতে মাত্র ২০১ রান। জবাবে রহমতউল্লাহ গুরবাজের হার না মানা শতকে কোনও উইকেট না হারিয়ে দাপুটে জয় নিশ্চিত করে আফগানরা।

আসন্ন শ্রীলঙ্কা সফরের স্কোয়াডে থাকা চার ক্রিকেটার খেলেছেন এই ম্যাচে।  টস জিতে ব্যাটিংয়ে নেমে ইমরুল কায়েসের সঙ্গে শুরুটা অবশ্য মন্দ ছিল না এনামুলের। দলীয় ৫২ রানে ইমরুল ব্যক্তিগত ২৮ রানে বিদায় নেওয়ার পরই মূলত ধস নামে।

পুরোপুরি ব্যর্থ হন অধিনায়ক মিঠুন, ফিরেছেন মাত্র ৩ রান করে। লম্বা সময় পর জাতীয় দলে ডাক পাওয়া এনামুলের ‘প্রস্তুতি’র শুরুটাও ভালো হয়নি, আউট হয়েছেন ১৯ রানে। এরপর সাব্বির রহমানও (১৫) নাম লিখিয়েছেন ব্যর্থতার খাতায়।

টপ অর্ডারের পর মিডল অর্ডারও ভেঙে পড়লে একাই প্রতিরোধ গড়েছিলেন তরুণ আফিফ হোসেন। বাঁহাতি এই ব্যাটসম্যানের ৫৯ রানে আর শেষ দিকে ফরহাদ রেজার ৩০ রানের কার্যকরী ইনিংসে ভর করে ২০০ ছাড়ায় বাংলাদেশের স্কোর।  

আফগান বোলার করিম জানাত ও নাভিদ-উল-হক দুজনেই নিয়েছেন ২টি করে উইকেট। মূলত এ দুজনের বোলিংয়েই বাংলাদেশকে অল্প রানে আটকে রাখতে সক্ষম হয় সফরকারীরা।

জবাবে ২০২ রানের লক্ষ্যকে একটুও আমলে নেয়নি আফগানরা! রহমতউল্লাহর হার না মানা ১০৫ রানের সঙ্গে ইব্রাহিম জারদানের অপরাজিত ৮৬ রানে ভর করে ৪৩.৫ ওভারে জয় নিশ্চিত করে আফাগানিস্তান। ফলে ১-০তে এগিয়ে গেল সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ দল: ৫০ ওভারে ২০১/৮ (ইমরুল ২৮, এনামুল ১৯, মিঠুন ৩, সাব্বির ১৫, মাহমুদ ৯, আফিফ ৫৯, মেহেদি ৪, রেজা ৩০, নাজমুল ১৩*, রুবেল ২*; শারজাদ ০/৪৩, নাভিন ২/৪৯, করিম ২/১৭, ফজল ১/২৬, আশরাফ ১/২৮, কায়েস ১/৩০)

আফগানিস্তান ‘এ’ দল: ৪৩.৫ ওভারে ২০২/০ (রহমানউল্লাহ ১০৫*, ইব্রাহিম ৮৬*; রুবেল ০/২৪, আবু জায়েদ ০/৩৬, অপু ০/৩৬, রেজা ০/৩৬, মেহেদি ০/২৬, সাব্বির ০/২৩, আফিফ ০/১৬, মাহমুদ ০/১)

ফল: আফগানিস্তান ‘এ’ দল ১০ উইকেটে জয়ী