রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর

0
79


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হবে। পরীক্ষা চলবে ২২ অক্টোবর পর্যন্ত। শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর দুুপুর ১২টা থেকে। আবেদন করা যাবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।

প্রাথমকি আবেদনে উত্তীর্ণরা চূড়ান্ত আবেদন করতে পারবেন। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে। চূড়ান্ত আবেদন ফি ১৯৮০ টাকা (প্রতিটি ইউনিটে)।

এবারে মোট তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণরা ‘এ’ ইউনিটে আবেদন করতে পারবেন। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণরা ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবেন। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণরা ‘সি’ ইউনিটে আবেদন করতে পারবেন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

পরীক্ষা পদ্ধতি:
লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। এমসিকিউ ৬০ নম্বর এবং লিখিত ৪০ নম্বর।
আবেদনের যোগ্যতা:
মানবিক শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
বাণিজ্য শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।