সুন্দরবন অঞ্চলকে রক্ষা করার জন্য নতুন পদক্ষেপ

0
35

সুন্দরবন অঞ্চলকে রক্ষা করার জন্য নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ। জানি-য়েছেন বাংলাদেশের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বেগম হাবিবুন নাহার। শনিবার খুলনায় একটি অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে মঞ্চ থেকে তিনি জানান “পরিবেশ দূষণ রোধ করার জন্য পুরনো আমলের ইটভাঁটা বন্ধ করে দেওয়া হবে। সুন্দরবনের খালে যারা বিভিন্ন ধরনের বিষাক্ত পদার্থ ব্যবহার করে মাছ শিকার করে, তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।

আরও জানান, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উপকূলীয় অঞ্চলে নিরাপত্তা বাড়ানোর জন্য নয়া পদক্ষেপ নেওয়া হবে। সুন্দরবনে চরগুলিতে একটি করে পুকুর খননের কাজও চলবে।’

মৎস্যজীবীদের জন্য বিশেষ তহবিল গঠন করা ও বিভিন্ন প্রকল্প গ্রহণ করা, স্যাটেলাইট ব্যবহার করে মৎস্যজীবীদের আবহাওয়া নিয়ে আগাম পূর্বাভাস দেওয়া সহ বিভিন্ন পরিকল্পনা তিনি অনুষ্ঠান মঞ্চ থেকে জানান।

অনুষ্ঠানে ছিলেন সুন্দরবন অ্যাকাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির এবং সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পের পরিচালক সহ আরও অনেকে।

সুন্দরবন এলাকা বাঁচাতে বাংলাদেশের তরফে আগেও বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছিল। নয়া এই কর্মসূচী কি রকম প্রভাব ফেলে তা দেখার জন্য অপেক্ষা করে থাকতে হবে।