আইএসের নতুন প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি

0
58

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নতুন প্রধান হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশির নাম ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে সংগঠনটি।

আইএসের গণমাধ্যম শাখা আল-ফুরকানে এক অডিও বার্তায় এই বিষয়টি নিশ্চিত করেন। বৃহস্পতিবার রাতে বিবিসির এক প্রতিবেদনে বিয়ষটি জানানো হয়েছে।

যুক্তরাজ্যের ওয়েলসে একটি বিশ্ববিদ্যালয়ের আইএস বিষয়ক গবেষক আইমেন আল তামিমি বলেছেন, “এ নামটি অপরিচিত। তবে এই ব্যক্তি হাজ আবদুল্লাহ নামের এক শীর্ষ ব্যক্তিত্ব হতে পারেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় যাকে বাগদাদির সম্ভাব্য উত্তরসূরি হিসাবে চিহ্নিত করেছিল।”

তিনি আরো বলেন, “আমরা সম্ভবত এই ব্যক্তিকে চিনি। যিনি হয়ত মাত্রই নতুন নাম ধারণ করেছেন।” আইএস এর আগের মুখপাত্র ছিলেন আবু হাসান আল-মুহাজির। তিনিও নিহত হয়েছেন বলে বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি। বৃহস্পতি বারের আইএস বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে প্রতিশোধ নেওয়ার হুমকিও দেওয়া হয়েছে।

ধর্মত্যাগীদের বিরুদ্ধে প্রতিশোধের জন্য হুঁশিয়ার করে দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, “বাগদাদির নেতৃত্বে যা হয়েছে তার তুলনায় আরো ভয়ঙ্কর দিন আসতে চলেছে। বাগদাদির মৃত্যুতে ইসলামিক স্টেটের এক প্রধান মুছে গেছে ঠিকই, কিন্তু সংগঠন এখনো মরে যায়নি।”

এর আগে গত রোববার ভোর রাতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে অভিযান চালিয়ে বিশ্বের মোট ওয়ান্টেড জঙ্গি আবু বকর আল-বাগদাদিকে হত্যা করে মার্কিন এলিট ফোর্সের সদস্যরা।

হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে আইএসের প্রধান বাগদাদিকে মার্কিন অভিযানে হত্যা করা হয়েছে বলে নিশ্চিত করেন ট্রাম্প।