এ বছর থেকেই মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে

0
42

জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়ার শ্রমবাজার চলতি বছরেই উন্মুক্ত হতে যাচ্ছে। চলতি মাসের শেষ সপ্তাহে দুই দেশের মধ্যকার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভা ঢাকায় অনুষ্ঠিত হবে। সেই সভার পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ পুনরায় শুরু হবে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সাথে শ্রমবাজার খোলার বিষয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের মধ্যকার এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পার্লামেন্ট ভবনে স্থানীয় সময় বেলা ১১ টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উভয় দেশের মন্ত্রী মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার দ্রুত সময়ে খোলার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের একান্ত সচিব আহমদ কবীর এসব তথ্য জানিয়েছেন।

জানা গেছে, বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ, উভয় দেশের রিক্রুটিং এজেন্সিদের সম্পৃক্ততার পরিধি, মেডিক‌্যাল পরীক্ষা, কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে।

বিশেষ করে, ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার বিড়ম্বনা নিরসনের জন্য বাংলাদেশ থেকে বহির্গমনের পূর্বে মাত্র একবার স্বাস্থ্য পরীক্ষা করানোর বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছেন।

এ প্রসঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের চাহিদার কথা সভায় বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।