পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে বুলবুল

0
48

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে প্রবেশ করেছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে স্থলভাগে প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঝড়টি। দক্ষিণ ২৪ পরগণার ফ্রেজারগঞ্জ, সাগরদ্বীপ হয়ে স্থলভাগে আঘাত হেনেছে বুলবুল।

এই দুই জায়গাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পড়ে গিয়েছে একাধিক গাছ, বিদ্যুৎ হীন হয়ে পড়েছে গোটা এলাকা। এরপর সেটি ক্রমশ স্থলভাগের দিকে ক্রমশ ধেয়ে আসছে। মনে করা হচ্ছে স্থলভাগের উপর দিয়ে বুলবুল সুন্দরবনের বদ্বীপ দিকে এগিয়ে যাচ্ছে।

তবে স্থলভাগে এই ঝড় প্রায় তিন থেকে চার ঘন্টা তাণ্ডব চালাতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সেটি ক্রমশ বাংলাদেশের দিকে ধেয়ে যাবে। ইতিমধ্যে সেখানে হাই-অ্যালার্ট জারি করা হয়েছে।

ফ্রেজারগঞ্জ-বকখলিতে ক্ষতির সম্ভাবনা সব থেকে বেশি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কতটা ক্ষতি সেখানে হয়েছে তা খতিয়ে দেখা হবে। কলকাতা পুলিশের ড্রোনের সাহায্যে তা খতিয়ে দেখা হবে। আর এরপরেই সরকারের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হবে তা নিয়ে আলোচনা হবে।

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, যে সময় সাইক্লোন বুলবুল আছড়ে পড়ল সেই সময় ঘন্টায় ঝড়ের গতিবেগ ছিল ১২০ কিলোমিটার। যদিও আবহাওয়াবিদরা মনে করছেন, ধীরে ধীরে সাইক্লোন বুলবুল ক্রমশ শক্তি হারাবে। অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় থেকে শুধুমাত্র ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

যদিও ঝড়খালিতে তুমুল বৃষ্টি। ঝোড়ো হাওয়া। সুন্দরবন এলাকায় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তবে আগামী ২৪ ঘন্টায় কলকাতা, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনাতে বৃষ্টি চলবে বলে পূর্বাভাসে জানাচ্ছে হাওয়া অফিস। রবিবার দুপুরের মধ্যে বুলবুলের শক্তিক্ষয় হবে বলে মনে করা হচ্ছে।