লাগামহীন দরে পেঁয়াজ বিক্রির অপরাধে শরীয়তপুরে ব্যবসায়ীকে জরিমানা

0
43

 

খোরশেদ আলম বাবুল ॥ শরীয়তপুর পৌরসভার পালং ও আংগা‌রিয়া বাজারে লাগামহীন মুল্যে পেঁয়াজ বিক্রির অপরাধে এক পাইকারী ব্যবসায়ীকে জরিমান করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার দুপুরে অভিযান চালিয়ে বেশী দরে পেঁয়াজ বিক্রি করার অপরাধে মেসার্স মাহাবুব খান ট্রেডার্সে এই জরিমানা করা হয়।

শরীয়তপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুজন কাজী জানান, মেসার্স মাহাবুব খান ট্রেডার্স নামে পৌরসভার পালং ও আংগারিয়া বাজারে দুটি প্রতিষ্ঠান রয়েছে। অভিযোগ ছিল সেই পাইকারী ব্যবসা প্রতিষ্ঠানে লাগামহীন ভাবে মনগড়া দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে অভিযোগের সত্যতা মিলে। দেখা যায় ব্যবসা প্রতিষ্ঠানের মালিক মিরাজ খান ১৪০-১৪৫ টাকা দরে পেঁয়াজ কিনে মূল্য তালিকা না বসিয়ে ১৭৫-১৮০ টাকা দরে পেঁয়াজ পাইকারী বিক্রি করছে।

বিক্রি মূল্য তালিকা না থাকায় ও অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে ওই ব্যবসা প্রতিষ্ঠানকে ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের আওতায় ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা ও জরিমানার টাকা আদায় করা হয়।

অভিযানকালে কঞ্জুমার এসো‌সি‌য়েশন জেলা শাখার সভাপ‌তি বিল্লাল হো‌সেন খান, সদর উপ‌জেলার স্যা‌নেটা‌রি ইন্স‌পেক্টর আবুল হো‌সেন, পুলিশের সদস্য ও বাজার ব্যবসায়ী সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

শরীয়তপুর পৌরসভার বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীদের মাঝে এর বিরূপ প্রভাব পড়েছে। পালং চৌরঙ্গী বাজারের এক ব্যবসায়ী জানায় শুক্রবার পেঁয়াজের বাজারে পাইকারী দর ধরেছে ২০০ টাকার বেশী।

খুচরা বাজারে আড়াইশ টাকার কম বিক্রির উপায় নাই। এখন আমরা কী করব? দোকানে পেঁয়াজ না থাকলে ক্রেতাও আসবে না। আমরা কি ব্যবসা ছেড়ে দিব?