জমকালো আয়োজনে ইবির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

0
41

ইবি প্রতিনিধি: বিভিন্ন জমকালো আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ব – বিদ্যালয়ের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, কেক কাটা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

জানা গেছে, সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী ও প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমান যথাক্রমে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাক উত্তোলন করেন।

একই সময়ে হল প্রভোস্টগণ তাদের স্ব স্ব হলে জাতীয় পতাকা ও হলের নিজেস্ব পতাকা উত্তোলন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের মঙ্গল ও সার্বিক উন্নয়ন কামনা করে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক কর্তাব্যাক্তি, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণ করেন।

এসময় শিক্ষার্থীদেরা বিভিন্ন বর্ণের টি-শার্ট, রং বেরঙের শাড়ি পরিধান করে এবং নানা রঙের প্লেকার্ড, বেলুন হাতে র‌্যালিতে অংশ নিতে দেখা যায়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কেক কাটেন ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী। কেট কাটা শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘প্রায় চার দশকে এই বিশ্ববিদ্যালয় ধর্মতাত্ত্বিক, সাধারণ, প্রয়োগকৃত বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রকৌশল স্টাডিজের জন্য একটি বড় আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে বিকশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ও প্রতিষ্ঠার লক্ষ্য বাস্তবায়নে সরকারে সার্বিক সহযোগিতা কামনা করছি।’

এদিকে দুপুরে বাদ জুমা কেন্দ্রীয় মসজিদে বিশ^বিদ্যালয়ে সার্বিক উন্নয়ন ও মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ‘বাংলা মে ’ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় থিয়েটার, নৃত্যাঙ্গন ও বিশ্ববিদ্যালয়ের ও স্থানীয় শিল্পীগণ যথাক্রমে নাটক ‘পন্তা অকালী’, নৃত্য, ও সঙ্গীত পরিবেশন করেন।