Thursday, October 22, 2020
Home লাইফস্টাইল এবার নতুন আতঙ্ক, লাল রংয়ের পেঁয়াজে সাবধান!

এবার নতুন আতঙ্ক, লাল রংয়ের পেঁয়াজে সাবধান!

পেঁয়াজের রং লাল দেখে খুব খুশি হয়েছেন? মনে মনে ভাবছেন রঙের মতোই ঝাঁঝালো হবে? তাহলে ভুল করছেন। এই পেঁয়াজ থেকে বর্তমানে ছড়াচ্ছে গভীর অসুখ। বিশেষত লাল রঙের বড় মাপের পেঁয়াজ থেকে। বাজারের থেকে শপিং মল বা ডিপার্টমেন্টাল স্টোরেই এইরকম পেঁয়াজ বেশি থাকে।

সম্প্রতি আমেরিকায় দেখা গিয়েছে প্রায় ৪০০ জন মানুষ ই পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে ৬০ জন গুরুতর অসুস্থ। একে করোনার সংক্রমণে কাঁপছে আমেরিকা। প্রতিদিন বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। আর তার মধ্যে এই পেঁয়াজ নতুন করে আতঙ্ক তৈরি করেছে।

প্রথমে মনে করা হয়েছিল তাঁরাও কোভিড সংক্রমণের শিকার। কিন্তু পরবর্তীতে করোনার পরীক্ষা করায় সেই রিপোর্ট নেগেটিভ আসে। তবে যাঁরা সেই পেঁয়াজ খেয়েছেন, প্রত্যেকের মধ্যেই সংক্রমণ ছড়িয়েছে। শ্বাসকষ্ট না থাকলেও, জ্বর আর পেটের সমস্যা সকলের ছিল। কিন্তু প্রথমে এই লাল রঙের পেঁয়াজ থেকে সংক্রমণ ছড়ানোর কথা অস্বীকার করে আমেরিকার স্বাস্থ্য দফতর।

কিন্তু পরে থমসন ইন্টারন্যাশনাল (যে সংস্থা পেঁয়াজ আমদানি করেছি) তারা স্বীকার করে যে সালমোনেলা নামক এক ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে পেঁয়াজের মধ্যে। যার জেরে মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। যাঁরা দীর্ঘদিন ধরে খাচ্ছেন তাঁরা জ্বর, উচ্চরক্তচাপের মতো সমস্যায় ভুগছেন।এই পেঁয়াজ খাওয়ার ৬ ঘন্টার মধ্যে বা ৬ দিনের মধ্যে খুব জ্বর, বমি, পেটব্যথা, ডায়রিয়ার মতো উপসর্গ দেখা গিয়েছে।

চিকিৎসকরা এটাও জানিয়েছেন যে, বাচ্চা এবং ৬৫ বছরের ঊর্ধ্বে যাঁরা তাঁদের মধ্যে এই ব্যাকটেরিয়ার প্রকোপ অনেক বেশি। মূলত পেটেই সংক্রমণ হচ্ছে এবং হজম করার ক্ষমতাকে পুরোপুরি ড্যামেজ করে দিচ্ছে। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র লাল পেঁয়াজ নয়, তাঁরা এখন বাজারে আসা হলুদ এবং সাদা পেঁয়াজও পরীক্ষা করে দেখছেন।

যে পেঁয়াজ খেয়ে সবাই অসুস্থ হয়ে পড়েছেন সেই পেঁয়াজ বাজারজাত হয়েছে ১৯ জুন থেকে ১১ জুলাইয়ের মধ্যে। আর এরপর থেকেই অভিযোগ আসা শুরু হয়েছে। এই সংক্রমণ থেকে এখনও কোনও মৃত্যুর ঘটনা না ঘটলেও হাসপাতালে অনেকেই রয়েছেন। তাঁদের চিকিৎসা চলছে। তবে জ্বর আর সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পেতে হচ্ছে চিকিৎসকদের। (সূত্র: এই সময় কলিকাতা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

করোনাভাইরাস: দেশে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু !

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট ৫৭৪৭ জনের মৃত্যু...

বিএনপি এখন গণধিকৃত দলে পরিণত হয়েছে :এনামুল হক শামীম 

স্টাফ রিপোর্টার : পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, বিএনপি আগুন সন্ত্রাস, বোমাবাজি, অপপ্রচার, গুজব...

হাতীবান্ধায় ক্রীড়া সামগ্রী বিতরণ

শাহিনুর ইসলাম প্রান্ত : লালমনিরহাটের হাতীবান্ধা ডাউয়াবাড়ি ইউনিয়নের পূর্ব বিছনদই এ. আর. নুরানী একাডেমীতে ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) সকালে এ....

হরিণাকুন্ডুতে দৌলতপুর ইউপির রামচন্দ্রপুর ওয়ার্ডে উপ-নির্বাচন সম্পন্ন

তারেক জাহিদ, ঝিনাইদহ- ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার ৪নং দৌলতপূর ইউনিয়নের ৫নং রামচন্দ্রপুর ওয়ার্ডে উপ-নির্বাচন অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ন পরিবেশে পুলিশ, র‌্যাব, আনসার ও গ্রাম পুলিশ...

Recent Comments