আফগানিস্তানে ভূমিকম্পে নিহত- ৯২০ !

0
96

আফগানিস্তানে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৯২০ জন নিহত এবং অনেকে আহত হয়েছে বলে জানাচ্ছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা। সামাজিক মাধ্যমে শেয়ার করা বিভিন্ন পোস্টে ধ্বংসস্তূপ, ভেঙে পড়া বাড়িঘর এবং আহত মানুষদেরকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়ার ছবি দেখা যাচ্ছে।

দুর্গম এলাকাগুলো থেকে আহতদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেয়া হচ্ছে। তালেবান নেতা হিবাতুল্লাহ আকুনজাদাহ জানিয়েছেন, ভূমিকম্পে শত শত ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে এবং নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। তালেবানের দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী শরাফউদ্দীন মুসলিম এক সংবাদ সম্মেলনে জানান, অন্তত ৯২০ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ছয়শো জন। এটি আফগানিস্তানে গত দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়ংকর ভূমিকম্প।

এই ভূমিকম্পের কেন্দ্র ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে। স্থানীয় সময় রাত দেড়টায় এই ভূমিকম্প আঘাত হানে, যখন বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।  পর অনেক এলাকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, কারণ মোবাইল ফোনের টাওয়ারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here