এক মণ পলিথিনে মিলছে ২৮ কেজি জ্বালানি

0
48

এক মণ পলিথিন পুড়িয়ে ২০ কেজি ডিজেল, সাড়ে পাঁচ কেজি পেট্রোল ও আড়াই কেজি অকটেন উৎপাদন করে তাক লাগিয়ে দিয়েছেন মোহাম্মদ ইউসুফ। পরিত্যক্ত পলিথিন পুড়িয়ে জ্বালানি তেল উৎপাদনের ব্যতিক্রমী এ উদ্ভাবন খুলনার কয়রা উপজেলার দেয়াড়া গ্রামে।

এছাড়া পলিথিনের ছাই দিয়ে মেসিনারিজ এ ব্যবহৃত গিরিজ ও ফটোকপি মেশিনের কালি তৈরির গবেষণাও চলাচ্ছেন ইউসুফ। উদ্ভাবক ইউসুফ বলেন, ‘আমি ইউটিউবের মাধ্যমে জানতে পারি পলিথিন পুড়িয়ে জ্বালানি তেল উৎপাদন করা যাই।

মেশিন তৈরি সম্পর্কে চায়নাদের বেশ কিছু ভিডিও দেখি। পরবর্তীতে আরও খোঁজ খবর নিয়ে চলতি বছরের অক্টোবর মাসের শেষের দিকে বাড়িতে মেশিন তৈরি করে পরিক্ষামূলক উৎপাদন শুরু করি। তেল পেয়ে নিজের মোটরসাইকেল ও শ্যালো মেশিনে ব্যবহার করি।

সফল হওয়ায় পরে প্রায় দু’ লাখ টাকা খরচ করে আনুষঙ্গিক জিনিসপত্র কিনে একবারে ১৪/১৫ লিটার তেল উৎপাদনকারী একটি মেশিন তৈরি করেছি।’

তিনি আরও বলেন, ‘এক মণ পলিথিন দিয়ে ডিজেল, পেট্রোল ও অকটেন মিলে ২৮/২৯ লিটার তেল উৎপাদন হচ্ছে। পাশাপাশি জ্বালানি গ্যাসও উৎপাদন হচ্ছে। তবে জ্বালানি গ্যাস এখনও সংরক্ষণের ব্যবস্থা করতে পারিনি।

ইউসুফ বলেন, ‘এখন প্রতি সপ্তাহে দু’বার উৎপাদন করছি জ্বালানি তেল। উৎপাদিত অকটেন ও পেট্রোল বিক্রি আর ডিজেল নিজের শ্যালো মেশিনে ব্যবহার করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here