Thursday, October 29, 2020
Home জাতীয় একই দিনে পদত্যাগ করলেন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল !

একই দিনে পদত্যাগ করলেন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল !

একইদিনে দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোমতাজ উদ্দিন ফকিরের পদত্যাগের ঘটনায় আইনাঙ্গনে তোলপাড় চলছে। অ্যাটর্নি জেনারেল হিসেবে এ এম আমিন উদ্দিনের দায়িত্ব গ্রহণের পরপরই তাদের পদত্যাগের কারণ নিয়ে উচ্চ আদালতে আইনজীবীদের মধ্যে চলছে কানাঘুষা।

তবে অ্যাটর্নি জেনারেল কার্যালয় সূত্র ও একাধিক সিনিয়র আইনজীবীর সঙ্গে কথা বলে জানা গেছে, অ্যাটর্নি জেনারেল হিসেবে এ এম আমিন উদ্দিনকে নিয়োগ দেওয়ার ‘ক্ষোভ’ থেকেই তারা পদত্যাগ করেছেন।

জানা গেছে, অ্যাডভোকেট মুরাদ রেজা ২০০৯ সালের ২৭ মার্চ থেকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি বিভিন্ন সময়ে ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুর পর মুরাদ রেজা প্রায় নিশ্চিত ছিলেন তিনিই হবেন ১৪তম অ্যাটর্নি জেনারেল। তাকে অ্যাটর্নি জেনারেল করতে প্রভাবশালী এক আইনজীবী নেতা সরকারের ঊর্ধ্বতন মহলে মতও দিয়েছিলেন।

এদিকে অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির ২০১০ সাল থেকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি আইন পেশায় ও বয়সের দিক দিয়ে নতুন নিয়োগ পাওয়া অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সিনিয়র।

আরও জানা যায়, গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাওয়ার পরেই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোমতাজ উদ্দিন ফকির তাদের পদত্যাগের সিদ্ধান্তের কথা ঘনিষ্ঠজনদের কাছে জানান। তখন থেকেই পদত্যাগের গুঞ্জন ওঠে।

পদত্যাগের কারণ সম্পর্কে জানতে চাইলে মোমতাজ উদ্দিন ফকির বলেন, ‘একান্ত ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছি।’ অ্যাডভোকেট মুরাদ রেজাও ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন বলে তিনি জানান।

উল্লেখ্য, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে তিনজন দায়িত্ব পালন করে আসছিলেন। তাদের দুইজনের পদত্যাগের ফলে এখন শুধু অ্যাডভোকেট এস এম মুনীর অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments