বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে–ভারতীয় হাইকমিশনার

0
166

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেছেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে এবং এটি আমাদের জন্য একটি বড় মুহুর্ত। এছাড়াও ঘনিষ্ঠ অংশীদার হিসাবে এই কৃতিত্বের জন্য আমরা সত্যিই গর্ব বোধ করি।

আমরা আমাদের অর্থনৈতিক উন্নয়নের নতুন উপায়ে একটি নতুন পরিস্থিতিতে কাজ করতে চাই, উদাহরণ স্বরূপ, আমরা অর্থনৈতিক অংশীদারিত্ব নিয়ে আলোচনার জন্য কাজ করছি। যা আমাদের ব্যবসা, বাণিজ্য প্রচারের জন্য নতুন কাঠামো প্রদান করবে। সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের হলরুমে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বিনিয়োগ এবং এই নতুন প্রেক্ষাপটে আমাদের অর্থনৈতিক সম্পৃক্ততার সমস্ত দিক যেখানে বাংলাদেশ এবং ভারত তাদের উন্নত এবং বর্ধিত অর্থনৈতিক সক্ষমতাগুলিকে কাজে লাগাবে তা নিশ্চিত করতে কাজ করব। ভিসা ইস্যুতে তিনি বলেন, আমাদের প্রচেষ্টায় সর্বদা আরও ভাল এবং আরও সুবিধা তৈরি করা হয়েছে।

এমনকি আমাদের যে উন্নয়ন প্রকল্পগুলো আমরা বাংলাদেশে করছি, সেগুলোর নেতিবাচক দিকগুলোকেও উল্লেখযোগ্য গুরুত্ব দেওয়া হচ্ছে এবং উভয় পক্ষের মানুষের প্রকৃত চাহিদা মেটানো। আর আপনারা এখানে যে দাবিগুলো তুলে ধরেছেন, তার মধ্যেও একই ধরনের দাবি আছে, যেগুলো আমি ভারতের পক্ষে গেলে শুনতে পাই।

সুতরাং স্পষ্টতই, লোকেরা একটি উপায়ে এই সম্পর্ককে চালিত করছে আমাদের গাইড করে। এবং এটি প্রদান করার জন্য পরামর্শে ব্যবহার করা আমাদের এই প্রচেষ্টা। সম্প্রতি, আমাদের দুই প্রধানমন্ত্রী ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধন করেছেন, যা উচ্চ গতির মানুষের প্রয়োাজনে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।

আমাদের উন্নয়ন সহযোগিতা কীভাবে সাধারণ মানুষকে সাহায্য করছে তার এটি আরেকটি উদাহরণ। এবং আমি মনে করি, এটি আবার আমাদের দ্বিপাক্ষিক সম্পৃক্ততার একটি খুব অনন্য দিক এবং এই সম্পর্কটিকে খুব বিশেষ করে তোলে, যেখানে আমরা একসঙ্গে যা কিছু করার চেষ্টা করছি তা শেষ পর্যন্ত মানুষের সুবিধার জন্য।

সভায় আরও বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, ভারতীয় সহকারী হাই-কমিশনার মনোজ কুমার, দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড এন্ডাট্রির সভাপতি আব্দুল ওয়াহেদ ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) আবুল হায়াতসহ অন্যরা।

এসময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত, সোনামসজিদ আমদানি ও রপ্তানি কারক গ্রুপের সভাপতি কাজী সাহাবুদ্দিন, সোনামসজিদ কাস্টমসের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ, সোনামসজিদ আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি মামুনুর রশিদ, শিবগঞ্জ থানার ভার প্রাপ্ত কর্মকর্তা(ওসি) ওসি চৌধুরী জোবায়ের আহামেদ, পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলামসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here