Wednesday, January 27, 2021
Home অর্থনীতি বিজনেস আইডিয়া শেয়ারে ইবি শিক্ষার্থীরাও পেতে পারেন ১মিলিয়ন মার্কিন ডলার

বিজনেস আইডিয়া শেয়ারে ইবি শিক্ষার্থীরাও পেতে পারেন ১মিলিয়ন মার্কিন ডলার

আদিল সরকার, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়(ইবি) হাল্ট প্রাইজের আয়োজনে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজনেস আইডিয়া প্রতিযোগিতা। যে প্রতিযোগীতায় দেশের গন্ডি পেরিয়েও শিক্ষার্থীরা বিশ্বব্যাপী বিজয়ী হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক (৪২ তম) প্রেসিডেন্ট বিল ক্লিন্টন থেকে পুরষ্কার হিসেবে পাবেন এক মিলিয়ন মার্কিন ডলার। হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগি- তায় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।
জানা যায়, জাতিসংঘের সাথে অংশীদারিতে “হাল্ট প্রাইজ” বিশ্বের একটি বৃহত্তম ছাত্র সংগঠন হিসেবে কাজ করছে। যেটির কার্যক্রম বিশ্বের ১২১ টি দেশসহ ২ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে। এর মাধ্যমে শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও শিক্ষিত করার পাশাপাশি বিশ্বব্যাপী এক প্রতিযোগীতায় অংশ গ্রহণের  সুযোগ করে দেওয়া হয়ে থাকে। কার্যক্রম হিসেবে এই হাল্ট প্রাইজ প্রতিবছর বিভিন্ন সভা ও প্রচরণা চালায়।
যা থেকে বিশ্বের বৃহত্তম সামাজিক সমস্যা খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি ও চিকিৎসাকে লক্ষ্য করে বিশ্বব্যাপী একটি বিজনেস আইডিয়া প্রতিযোগীতার আয়োজন হয়। প্রতিবছরের ন্যায় প্রতিযোগীদের থেকে সেরা ব্যবসার ধারণাকারীদের বিশ্বব্যাপী বিজয়ী ঘোষণা দিয়ে ব্যবসাটির মূলধন হিসেবে এক মিলিয়ন মার্কিন ডলার পুরষ্কার করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিন্টন।
এরই ধারায় ইসলামী বিশ্ববিদ্যালয়েও অনুষ্ঠিত হবে আন্ত:প্রতিযোগীতা। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য ইবি হাল্ট প্রাইজের ওয়েবসাইটে (http://www. hultprizeat.com/iukushtia) গিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবে। রেজিষ্ট্রেশন করতে সেখানে গুণতে হবে না কোন প্রকার ফি। তবে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ৩/৪ সদস্যের একটি টিম হতে হবে। টিম ভিত্তিক এই রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। তবে করোনা মহামারীর কারণে এবারের এই ক্যাম্পাস প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠঠিত হবে।
এ প্রতিযোগিতায় একটি টিম চ্যাম্পিয়ন নির্বাচিত হবে। পরে চ্যাম্পিয়ন টিমকে হাল্ট প্রাইজ, জাতি সংঘ, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এর সিগনেচার সম্বলিত একটি সার্টিফিকেট দেয়া হবে। পরে রিজিওনাল কম্পিটিশন ঢাকায় অংশগ্রহণের জন্য বিবেচ্য হবে টিমটি। শেষে দেশ বিজয়ী টিমটি দেশের গন্ডি পেরিয়ে জাতিসংঘে প্রতিযোগীতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এক্ষেত্রে বাহিরে যাওয়ার সকল খরচ বহন করবে এই ‘হাল্ট প্রাইজ’। প্রতিযোগীতার স্তরসমূহের প্রথমে ১২১টি দেশ ও ২ হাজারেরও বেশি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।
দ্বিতীয়ত আঞ্চলিক পর্যায়ে বিশ্বব্যাপী ৫০টিরও বেশি শহরে অনুষ্ঠিত হবে। তৃতীয়ত এসসিলিরেট প্রোগ্রাম অনুযায়ী আঞ্চলিক পর্যায়ে জয়ীদের জন্য বিশ্বব্যাপী ট্রেনিং কার্যক্রম থাকবে। সর্বশেষ চূড়ান্ত পুরস্কার অনুষ্ঠান জাতিসংঘের প্রধান কার্যালয়ে সংঘঠিত হবে।
উল্লেখ্য, হাল্ট প্রাইজের অফিসিয়াল ফেসবুক পেইজ ও গ্রুপ  ‘Hult Prize at Islamic University Kushtia ‘ থেকে বিস্তারিত আপডেট জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাধারণতন্ত্র দিবসে টুইট করতে গিয়েই ভুল

ঘটনাবহুল সাধারণতন্ত্র দিবস । ঘটনার এই স্রোতেই সোশ্যাল মিডিয়ায় দুর্ঘটনা ঘটিয়ে বসলেন শিল্পা শেট্টি। টুইটারে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাতে গিয়ে ভুল করে স্বাধীনতা দিবসের...

ঝিনাইদহ র‌্যাব-েএর হাতে মুক্তিপণদাবিকারী সন্ত্রাসী গ্রুপের প্রধানসহ ৫ সদস্যকে গ্রেফতার

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ ঝিনাইদহ র‌্যাবের কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার কামাল উদ্দিনের নেতৃত্বে শহরের আরাপপুর এবং মুজিব চত্বর এলাকায় অভিযান চালিয়ে মুক্তিপণদাবিকারী সন্ত্রাসী...

ক্যাপসিকাম চাষে ব্যাপক সাফল্য দেখছে কৃষকরা

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ বর্তমানে জনপ্রিয় সবজি’র মধ্যে ক্যাপসিকাম অন্যতম। ক্রমেই বড় শহর থেকে ছড়িয়ে পড়ছে প্রত্যন্তপল্লীর মাঠে ঘাটে। শৈলকুপা কৃষি অফিসের উপসহকারি কৃষি...

দিল্লির লাল কেল্লায় শিখ ধর্মের পতাকা, সংঘর্ষে নিহত ১

ভারতে কৃষি সংস্কার প্রস্তাবের প্রতিবাদে বিক্ষোভরত কৃষকরা পুলিশের লাঠি আর কাঁদানে গ্যাসের মধ্য দিয়ে ঢুকে পড়েছে দিল্লি প্রাণকেন্দ্রে এবং ঐতিহাসিক লাল কেল্লায় উড়িয়ে দিয়েছে...

Recent Comments