Tuesday, October 20, 2020
Home ঢাকা বিভাগ বিশ্ব নিরাপদ খাদ্য দিবস- ২০২০ উপলক্ষে আলোচনাসভা

বিশ্ব নিরাপদ খাদ্য দিবস- ২০২০ উপলক্ষে আলোচনাসভা

‘‘নিরাপদ খাদ্য, সকলের দায়িত্ব’’ শ্লোগানকে সামনে রেখে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস- ২০২০ উপলক্ষে আজ শুক্রবার (১৬ অক্টোবর ২০২০) সকাল ১০টায় এএনএসকেএস হলরুম, মহিপুর, পাঁচবিবি, জয়পুরহাটে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী নারী ও শিশু কল্যাণ সংস্থা (এএনএসকেএস) এর আয়োজনে এবং এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এর সহযোগিতায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়েছে।

আদিবাসী নারী ও শিশু কল্যাণ সংস্থার সহসভানেত্রী অঞ্জলী মুর্মু এর সভাপতিত্বে আলোচনায় উপস্থিত ছিলেন সংস্থার সমন্বয়ক মানিক সরেন, প্রকল্প সমন্বয়কারী সোহাগিনী হাঁসদা, সাধারণ সম্পাদক নীলা হাঁসদা, সদস্য লিটন মুর্মু, রয়েল মুর্মু প্রমুখ।

এছাড়াও মুক্ত আলোচনায় নয়মী মুর্মু, দিপ্তী মার্ডী, কবিতা মাহাতো, অনিতা মুন্ডা, ইতি মারান্ডী, চাঁদনী মুরমু, বিপুল মারান্ডী প্রমুখ অংশগ্রহণ করেন।

আলোচনায় বক্তারা বলেন, গ্রামাঞ্চলের আদিবাসীরা এখনো প্রাকৃতিক বিভিন্ন খাবারের উপর অনেকখানি নির্ভরশীল। কিন্তু দিনে দিনে রাসায়নিক দ্রব্যের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় খাল বিলে মাছ, জলজ খাবার কমে যাচ্ছে। এছাড়াও বন-জঙ্গলের পরিমাণ কমে যাওয়ায় বন থেকে যেসব প্রাকৃতিক খাবার যেমন: বন আলু, শাক-লতা-পাতা ইত্যাদি পাওয়া যেত সেসব আর পাওয়া যাচ্ছেনা।

কোভিড-১৯ মহামারির কারণে আদিবাসীদের খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে বেশ নেতিবাচক প্রভাব পড়েছে। আয় উপার্জন কমে যাওয়ায় নিরাপদ খাদ্যতো দূরের কথা, প্রয়োজনীয় খাদ্যের যোগান দিতে অনেক আদিবাসী পরিবারকে রীতিমত হিমশিম খেতে হয়েছে। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও পূর্বের ক্ষতি কাটিয়ে উঠা আদিবাসীদের পক্ষে সম্ভব হয়ে ওঠেনি।

বক্তারা আরো বলেন, খাদ্য এদেশের নাগরিকদের মৌলিক অধিকার হলেও আদিবাসীদের মতো অর্থনৈতিকভাবে দুর্বল মানুষেরা এখনো নিরাপদ খাদ্য অধিকার থেকে বঞ্চিত। এ সভা থেকে আদিবাসীসহ দরিদ্র মানুষদের নিরাপদ খাদ্য অধিকার নিশ্চিতের জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কুমিল্লায় ইউনিয়নের উপ-নির্বাচনে সংঘর্ষ !

কুমিল্লায় বরুড়ায় আদ্রা ইউনিয়নের উপ-নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের মধ‌্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে ভোট শুরুর...

শেরপুরে মাকে পুড়িয়ে হত্যা করল ছেলে !

মাকে পুড়িয়ে হত্যার অভিযোগে ছেলে হানিফকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় হানিফের মামা দুলাল মিয়া শেরপুরের  শ্রীবরদী থানায় একটি মামলা দায়ের করেছেন। নিহত হনুফা...

হাজারো তরুণের স্বপ্নের রাণী পরী !

হাজারো তরুণের স্বপ্নের রাণী হলেন ঢাকা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পরীমনি। ১৯৯২ সালের ২৪শে অক্টেবর সাতক্ষীরায় জন্মগ্রহন করেন। বাবার নাম মনিরুল ইসলাম ও মাযের নাম...

ফের হার ধোনির দলের, ৭ উইকেটে ম্যাচ জিতল রাজস্থান!

আবু ধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। টুর্নামেন্টে টিকে থাকার জন্য দুটি দলের কাছে এই ম্যাচ...

Recent Comments