Monday, October 19, 2020
Home শিক্ষা ও শিক্ষাঙ্গন বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ইবিতে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত 

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ইবিতে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত 

ইবি প্রতিনিধি: বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষে  ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে একটি ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। “গ্রামীণ পর্যটন উন্নয়নে প্রতিবন্ধকতা: উত্তরণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।
জানা যায়, গত ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ এই দিনটি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে পালন করেছেন। একি ধারায় করোনাকালীন এই সংকটে ক্যাম্পাস বন্ধ হওয়ায় ভার্চুয়ালি এক সেমিনারের আয়োজন করেন ইবির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।
বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহম্মেদ। এছাড়া আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. এনায়েত হোসেন এবং দৈনিক কুষ্টিয়া ও দি কুষ্টিয়াটাইমস পত্রিকার সম্পাদক ড. আমানুর আমান।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক শরিফুল ইসলাম জুয়েল। এসময়  বিভাগের তিন শিক্ষাবর্ষের প্রায় দুইশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।সেমিনারে আলোচকরা পর্যটন কিভাবে সারা বিশ্বে গ্রামীণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও কর্মসংস্থানের (বিশেষ করে নারী এবং যুবকদের)সুযোগ সৃষ্টি করে থাকে তা উল্লেখ করেন।
এছাড়াও গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে পর্যটন বিভিন্নভাবে সাহায্য করে থাকে। তাই দেশের গ্রামাঞ্চলে পর্যটনের উন্নয়নের মাধ্যমে গ্রামের মানুষদের জীবনযাত্রা ও গ্রামের অবকাঠামো উন্নয়নেরর দিকেও লক্ষ্য রাখা উচিত বলে মন্তব্য করেন বক্তারা।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহম্মেদ বলেন, বাংলাদেশে ট্যুরিজম সেক্টরকে উন্নত করতে অবশ্যই লোকাল জনশক্তিকে সম্পৃক্ত করতে হবে। আর গ্রামীণ পর্যটন উন্নয়নের মাধ্যমেই দেশের পর্যটন খাত এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।
এবিষয়ে ইবি ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিন বলেন, ট্যুরিজম খাতকে এগিয়ে নিতে আমাদের গ্রামাঞ্চল পর্যটন নিয়েও ভাবতে হবে।
আর তার উন্নয়নের মাধ্যমেই দেশের অর্থনীতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়া ট্যুরিজম বিভাগের শিক্ষার্থীরা ভবিষতে এই পর্যটন খাতে অপূরক অবদান রাখবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আমিরাতের মন্ত্রীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ !

আন্তর্জাতিকভাবে সুপরিচিত সাহিত্য ও শিল্প উৎসব 'হে ফেস্টিভ্যাল' এর পক্ষ থেকে একজন নারী কর্মীকে যৌন নির্যাতনের অভিযোগ এনে এই ঘটনাকে "ন্যক্কারজনক লংঘন" বলে উল্লেখ...

‘সময় এসেছে এক জোট হওয়ার-রবিনা ট্যান্ডন

রবিনা ট্যান্ডন। একটা সময়ে বলিউডে একের পর এক হিট ছবি উপহার দিলেও এখন আর তাঁকে খুব একটা বড় পর্দায় দেখা যায় না। তবে সম্প্রতি...

এক ম্যাচে জোড়া সুপার ওভারে প্রীতির পাঞ্জাব !

একই দিনে তিনটি সুপার ওভার। নির্ধারিত সূচি মেনে দু’‌টি ম্যাচই হয়েছে। কিন্তু কেকেআর–হায়দরাবাদ ম্যাচের পর মুম্বই–পাঞ্জাব ম্যাচও গড়ায় সুপার ওভারে। আর সেই ম্যাচেই একটি...

করোনাভাইরাস: দেশে গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু !

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট ৫৬৮১ জনের মৃত্যু...

Recent Comments