ব্যস্ত সময় পার করছেন চাঁপাইনবাবগঞ্জের কামার’রা

0
106

নিজস্ব ও শিবগঞ্জ প্রতিনিধি ॥ আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে চরম ব্যস্ত সময় পার করছেন চাঁপাইনবাবগঞ্জের কামারপাড়ার কামার রা ও কামারদের শ্রমিকরা। জেলার বিভিন্ন হাট-বাজারে বিভিন্ন ধরণের জিনিস নিয়ে দোকানও বসিয়েছেন ব্যবসায়ীরা।

সেখান থেকে পছন্দমত কিনছেন ঈদে পশু কোরবানির জন্য নতুন ছুরি, চাপাতি, চাকুসহ বিভিন্ন পণ্য। কয়লার পোড়া গন্ধ, হাঁফরের হাঁসফাঁস আর হাতুড়ি পেটানোর টুংটাং শব্দে তৈরি হচ্ছে ধারালো দা, বটি, ছুরি ও চাপাতি।

ফাঁকে ফাঁকে চলছে পুরনো দা, বটি, ছুরি ও চাপাতিতে শান দেয়ার কাজও। তাই এখন দম ফেলার ফুরসত নেই কামারদের। কাজের চাপ বেশি থাকায় শ্রমিকের সংখ্যাও বাড়ানো হয়েছে কামারশালায়। সকাল থেকে রাত পর্যন্ত চলছে তপ্ত লোহাকে পিটিয়ে দা, ছুরি, কোপতা তৈরির কাজ।

জেলা শহরের বিভিন্ন এলাকার কামারশালা ঘুরে দেখা যায়, এক মাস আগে থেকে কামারশালায় হাতিয়ার বানানোর কাজ শুরু হয়। আর পাশে দিয়ে গেলেই শোনা যায় ঠুকঠাক আর লোহা গরম করা ভাতির শব্দ। অন্য সময়ের তুলনায় কোরবানির ঈদে কামারদের ব্যস্ততা বাড়ার পাশাপাশি বেচা-বিক্রিও বেশি হয়।

গড়ে প্রতিদিন তাদের ৫ থেকে ৭ হাজার টাকার মালামাল বিক্রি হয়। এ কারণে অনেকেই ঈদকে ঘিরে বিভিন্ন হাট বাজারে দা, চাপাতি ও ছুরি বিক্রি করছেন। শহরের প্রাণকেন্দ্র সিসিডিবি মোড় ও অক্ট্রয়মোড়, হরিপুরসহ বিভিন্ন এলাকায় কামারশালা রয়েছে।

কামাররা জানায়, সারা বছরই কমবেশি তৈরি জিনিসের চাহিদা থাকে। তবে কোরবানি ঈদে পশু কোরবানির জন্য নতুন ছুরি, চাপাতি, চাকুর চাহিদা বেশি থাকে। পাশাপাশি পুরনো ছুরি, চাপাতি, চাকু শান দেয়ার জন্য নিয়ে আসেন পরিবারের
লোকজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here