বন্যার পানিতে চাঁপাইনবাবগঞ্জে তলিয়ে গেছে ২৮৬৯ হেক্টর ফসলি জমি !

0
38
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ চাঁপাইনবাবগঞ্জ জেলায় উজানের পানিতে তলিয়ে গেছে ২ হাজার ৮৬৯ হেক্টর ফসলি জমি। জেলার পদ্মা, মহানন্দা ও পুণর্ভবা নদীর পানিতে এসব ফসলি জমি তলিয়ে গেছে। যদিও গত ২দিন হতে বন্যার পানি কমতে শুরু করেছে তবুও এখনও এসব নি¤œা ঞ্চল ফসলি জমি নিমজ্জিত রয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি অফিস।
জেলা কৃষি অফিস সুত্র জানায়, জেলার ৪টি নদীর পানি বিপদসীমার নীচে প্রবাহিত হলেও উজানের ঢলে পদ্মা, মহানন্দা আর পূণর্ভবা নদীর উভয় তীরের নি¤œাঞ্চল ফসলি জমি তলিয়ে গেছে। এর ফলে জেলার প্রায় ২ হাজার ৮৬৯ হেক্টর ফসলি তলিয়ে গেছে।
এরমধ্যে সদর উপজেলার শাজাহানপুর, নারায়নপুর, আলাতুলি, চর অনুপনগর, দেবীনগর, ইসলামপুর, সুন্দরপুর ও পৌরসভার ১ হাজার ১২ হেক্টর আউশ ধান, ৭১ হেক্টর শাক-সবজি ও ২ হেক্টর অন্যান্য শস্য পানিতে তলিয়ে গেছে। শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া, মোবারকপুর, উজিরপুর, পাঁকা, ঘোড়াপাখিয়া, মনাকষা, দুর্লভপুর, বিনোদপুর ও ছত্রাজিতপুর ইউনিয়নের ১ হাজার ৫৭৬ হেক্টর আউশ ধান, ১০ হেক্টর রোপা আমন, ১১৪ একর শাকসবজি, হলুদ, কুল ও পেঁপে ২৪ হেক্টর জমি বন্যার পানিতে তলিয়ে গেছে।
অপরদিকে, গোমস্তাপুর উপজেলার চৌডালা, বোয়ালিয়া, রহনপুর পৌরসভা, গোমস্তাপুর, আলীনগর, বাঙ্গা বাড়ী ও রাধানগর ইউনিয়নের ৬৪ হেক্টর জমির আউশ ও রোপা ধান এবং শাবসবজি তলিয়ে যায়। কৃষি সম্প্র সারন অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ সুত্রে জানা যায়, জেলার মোট ২ হাজার ৬১৩ হেক্টর জমির আউশ ধান, ৪৫ হেক্টর রোপা আমন, ১৮৯ হেক্টর শাবসবজি, ১৬ হেক্টর হলুদ, ৪ হেক্টর পেঁপে ও ২ হেক্টর জমি অন্যান্য শস্য বন্যার পানিতে তলিয়ে গেছে।
এর ফলে জেলার ১০ হাজার ৮৮৭ জন কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ এর উপ-পরিচালক কৃষিবিদ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, কৃষি বিভাগ ক্ষতি গ্রস্থ কৃষকদের পাশে আছে। সরকারি প্রনোদনা প্রাপ্তি সাপেক্ষে তাদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here