ব্রাজিলের অতি উগ্রপন্থীদের প্রেসিডেন্ট প্রাসাদ হামলা !

0
34

ব্রাজিলের অতি উগ্রপন্থী সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সমর্থকেরা দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্ট ভবনে হামলা করেছে।

তারা এসব ভবনে বলপূর্বক ঢুকে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক শ’ লোককে গ্রেপ্তার করার দাবি করেছে। এই ঘটনায় তিন হাজার লোক জড়িত রয়েছে বলে একটি সূত্র দাবি করেছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, বোলসোনারোর সমর্থকেরা রোববার (৮ জানুয়ারি) ন্যাশনাল কংগ্রেস ও সুপ্রিম কোর্ট ভবনের জানালা ও আসবাবপত্র ভাঙচুর করছে।

তারা হস্তক্ষেপ লেখা ব্যানারও প্রদর্শন করে। এর মাধ্যমে দৃশ্যত তারা ব্রাজিলের সামরিক বাহিনীকে রাজনীতিতে হস্তক্ষেপ করার আহ্বান জানাচ্ছে।

মাত্র এক সপ্তাহ আগে নির্বাচনে জয়ী বামপন্থী লুই ইনাসিও লুলা দা সিলভা ক্ষমতা গ্রহণের প্রেক্ষাপটে এ ঘটনা ঘটলো।

এ ঘটনা প্রসঙ্গে লুলা রাজধানী ব্রাসিলিয়ায় ফেডারেল সিকিউরিটি ইন্টারভেনশন জারি করেছেন। চলতি মাসের বাকি সময় এই জরুরি আইন জারি থাকবে বলে জানানো হয়েছে।

এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘটনার জন্য বোলসোনারোকে দায়ী করে বলেন, কর্তৃপক্ষ ফ্যাস্টিস্ট ও উগ্র লোকদের ভাঙচুর চালানোর সুযোগ দিয়েছে।

বোলসোনারোর সমর্থকেরা দাবি করে আসছে, লুলা ৩০ অক্টোবরের নির্বাচনে জয়ী হননি। নির্বাচনে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছিলো বলে তারা দাবি করছে।

রিও ডি জেনেরিও থেকে আল জাজিরার মনিকা ইয়ানাকিউ বলেন, বোলসোনারোর অনেক সমর্থক নির্বাচনের পর থেকে ব্রাসিলিয়ায় ক্যাম্প করে অবস্থান করছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্রাজিলের পরিস্থিতিতে ‘ক্ষোভ’ প্রকাশ করেছেন। তিনি লুলার সাথে কাজ করা অব্যাহত রাখতে চান বলে জানান।

বোলোসারো বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছেন। তিনি এই ঘটনার ব্যাপারে নীরব রয়েছেন। লুলার শপথ গ্রহণের ৪৮ ঘণ্টা আগে তিনি দেশত্যাগ করেন।

সূত্র : আল জাজিরা, বিবিসি, সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here