চাই বিশুদ্ধ ভালবাসা আর সুশীল নেতৃত্ব !

0
271

জীবনের জয় গানে ‘ভালবাসাই’ একমাত্র অবলম্বন। যৌবন দ্বীপ্ত ভালবাসা; যুবক-যুবতীদের দারুন ভাবে মোহিত এবং মহিমান্বিত করে। আর ভালবাসায় ভরপুর জীবন সদানন্দিক; এক বিপুল সম্ভাবনা-আকাংঙ্খার অধিকারী, শত বাধা-ব্যস্ততায়ও সুনির্মল, স্বাচ্ছন্দ এবং প্রফুল্ল।

এই ভালবাসায় বয়স সু-নিদিষ্ট নিয়ম দ্বারা আটকানো সম্ভব নয়। তবে নিরন্কুশ ভালবাসা সাধারনত ১৮ থেকে ২৫ বছরের মধ্যেই প্রকাশ ঘটে যাকে মধুর ভালবাসা বলা যেতে পারে। এই সময়টিতে জীবন-জয়গানে নিরন্তর আবেগ উল্লাসের ফুল‘সুরত। ভালবাসা এই পবিত্রতা সম্পর্কে এক চিরন্তন বানী উচ্চারণ করেছেন সম্রাট জাহাঙ্গীর।

তিনি বলেছেন I forget my kingdom, with beloved my queen, for a cup of wine . এ কথা সত্য যে, অপরিপক্ক বা অশুদ্ধ ভাব-আবেগ জীবন ও যৌবনের ব্যত্যয় ঘটায়। একথা সার্বজন যে, পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ সম্পদ ‘বিশুদ্ধ ভালবাসা’। আমরা ‘পথ-পাখী’ সারা জীবনই ভালবাসার জয়গানে ‘উন্মুখ’।

আমরা যেমন ভালবাসি, আমাদের পরিবার-পরিজনকে; তেমনী ভালবাসি আমাদের প্রিয় জন্ম-ভূমির মাটি ও মানুষকে। স্বাধীনতা উত্তোর থেকে আজ অব্দি আমরা দেখেছি, কতিপয় ভন্ড-প্রতারকরা আমাদের এই সহজ-সরল জনসাধারনকে নানান লোভে -ঠকিয়ে নিজেরা নেতৃত্বের ভন্ডামীতে অভিনয় করে চলেছে। মানুষের রক্ত চুষে টাকা-পয়সা বানিয়ে কেউ‘বা গড়েছে পারিবারিক আভিজাত্য; বাস করছে সু-উচ্চ অট্রলিকায়।

এমতবস্থায়, জীবন যৌবনের জয়গানে আমরা সতেচন বাঙ্গালী জাতির পক্ষ থেকে একজন সৎ ও সাহসী মানুষের প্রয়োজন অনুভব করছি। যে কি-না’ যৌবন দ্বীপ্ত ভালবাসার স্লোগানে মুখরিত; এক অনন্ত দুর্বার ও লোহ কঠিন প্রত্যয়- প্রতিজ্ঞার অধিকারী। আগামীর সুন্দর, স্বনির্ভর, দরিদ্রমুক্ত বাংলাদেশই যার স্বপ্ন। আমরা সমগ্র বাঙ্গালী জাতি তার নেতৃত্বে এক হতে চাই।

চাই, বাংলাকে এক মনোরম সৌর্ন্দয্যে ও আক্ষরিক শিক্ষার ছন্দের ‘স্বপ্নপুরী’ হিসাবে গড়তে। অলংকার করতে চাই; সততা ও ভালবাসাকে আর দুর্বল-অসহায়দের জাগ্রত করতে চাই -আগামীর সুন্দর, সুনির্মল ও অহিংসার স্বপ্নে। আসুন আমরা এক হই; জীবন ও ভালবাসায় জয় গানে।

-মোহাম্মদ নজরুল ইসলাম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here