চাঁপাইনবাবগঞ্জে ১১ দফা দাবীতে চরাঞ্চলবাসীর মানববন্ধন !

0
25
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ ফেরীঘাটসমুহের সুষ্ঠু ব্যবস্থাপনাসহ ১১ দফা দাবিতে মানববন্ধন করেছে চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলের দু’টি ইউনিয়নের বাসিন্দারা। সদর উপজেলার নারায়নপুর ও শিব গঞ্জ উপজেলার নারায়নপুর ইউনিয়নবাসীর বিভিন্ন সমস্যার সমা ধানের দাবীতে এ মানববন্ধন হয়।
সোমবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন হয়। পাঁকা-নারায়নপুর তরুন প্রজন্মের ব্যানারে মানব বন্ধনে প্রায় তিন শতাধিক লোক উপস্থিত ছিলেন।
নির্দিষ্ট সংখ্যক (৪০ জন) যাত্রী নিয়ে নির্দিষ্ট সময় পর পর নৌকা ছাড়া, নৌকায় উঠা-নামার সুব্যবস্থা করা, যাত্রী এবং মালামাল ও গবাদি পশু পরিবহনে আলাদা নৌকার ব্যবস্থা করাসহ ১১টি সমস্যা তুলে ধরে, তা দ্রুত সমাধান করতে জেলা প্রশাসকের নিকট আবেদন জানান।
মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন, রাকি-বুল ইসলাম, রবিউল ইসলাম, যুবায়ের আহমেদ রনী, আসফা-কুর রহমান রাসেল, কবির হোসেন, মামুন রশিদ, ইউসুফ আলী, কৌশিক আহমেদসহ অন্যরা।
মানববন্ধনে বক্তারা বলেন, এক শ্রেণির অসাধু চক্রের টাকার কাছে
প্রশাসন জিম্মি হবার কারণে চরাঞ্চলবাসী ভোগান্তিতে পড়ছে। তারা
চরাঞ্চলবাসীর দুঃখ-দূর্দশা দুর করতে দ্রুত পদক্ষেপ গ্রহন করতে প্রশাসনের প্রতি আহবান জানান।
পরে মানববন্ধনের একটি প্রতিনিধিদল জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। ১১ দফা দাবিসমুহ হলো-নিদিষ্ট সংখ্যক (৪০ জন) যাত্রী নিয়ে নির্দিষ্ট সময় পরপর নৌকা ছাড়ার ব্যবস্থা করতে হবে।
নৌকায় উঠ-নামার জন্য সুব্যবস্থা থাকতে হবে। মালামাল ও গবাদি পশু এবং যাত্রী পরিবনের জন্য আলাদা নৌকার ব্যবস্থা করা। নৌকায় ধারণ ক্ষমতার অতিরিক্ত মালামাল বা যাত্রী পরিবহন করা যাবে না।
গর্ভবতী ও রোগীদের জন্য নির্দিষ্ট ভাড়ায় জরুরীভিত্তিতে রিজার্ভ নৌকার ব্যবস্থা করতে হবে। পদ্মায় নৌকাডুবির ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারদের অর্থিক সহযোগীতা করতে হবে।
সরকারি নিয়ম অনুযায়ী স্থানীয় ছাত্র কৃষক ও ব্যবসায়ীদের সাথে আলোচনা সাপেক্ষে নির্ধারণ করতে হবে এবং ঘাটে টাঙাতে হবে। যাত্রীবাহী নৌকায় জীবনরক্ষাকারী উপকরণ রাখতে হবে।
ফেরিঘাট উপযুক্ত ও নিরাপদ যাত্রী ছাউনি বসার ব্যবস্থা নিরাপদ খাবার পানি ও নারী পুরুষদের জন্য আলাদা শৌচান্ত থাকতে হবে। কোন যাত্রীর সাথে অসদাচারণ করাযাবেনা।
পিছিয়ে পড়া ও অবহেলিত এই চরাঞ্চালের ছাত্র-ছাত্রীদের জন্য সহযোগীতায় হাফপাশের ব্যবস্থা চালু থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here