চাঁপাইনবাবগঞ্জে এলজিএসপি’র অগ্রগতি ও অর্জন বিষয়ে অবহিতকরণ কর্মশালা

0
97

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট এলজিএসপি ৩ এর অগ্রগতি ও অর্জন বিষয়ে অবহিতকরণ কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন কর্মশালার প্রধান অতিথি জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ আনিছুর রহমান। জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ এর বাস্তবায়নে কর্মশালায় উপস্থিত ছিলেন নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ্যাড. আব্দুস সামাদ, চাঁপাইনবাবগঞ্জ প্রেস-ক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল
ইসলাম রঞ্জু, সহকারী কমিশনার মিঠুন মৈত্র, অবঃ সরকারী কলেজ অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ড. মোস্তা-ফিজুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সাহিদা আকতার, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল মান্নান, গার্ল গাইড এ্যাসোসিয়েশনের জেলা কমিশনার গৌরি চন্দ সিতু, নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ,  বাংলাদেশে এর ওয়ার্ড সভা কো-অর্ডিনেটর আরিফ হোসেনসহ জেলার বিভিন্ন ইউপি চেয়ারম্যান, গণ্যমান্য ব্যক্তিবর্গ, ইউপি সচিব, এনজিও প্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন দপ্তর প্রধানগণ।

কর্মশালায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদীহিতা ও বরাদ্দের সুষম বন্টন নিশ্চিত করনে ভবিষ্যৎ করনীয় নির্ধারণ এবং এলজিএসপি ৩ এর অর্জনসমূহ টেকসই ও প্রতিষ্ঠিনিকীকরনে ভবিষ্যৎ করনীয় বিষয়ে সুপারিশ প্রণয়ন করা হয়।

কর্মশালায় জানানো হয়, ২০১৭ সালের ১লা জানুয়ারী থেকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৬ বছর মেয়াদে মোট ব্যয় ধরা হয়েছে ৫৭৪৪ কোটি ২০লক্ষ টাকা। এ প্রকল্পে বাংলাদেশ সরকারের অর্থ ৩১৫৩ কোটি টাকা এবং বিশ^ব্যাংকের ঋণ ২৫৯১ কোটি ২০লক্ষ টাকা। এই বরাদ্দের অর্থ সরাসরি দেশের ৪৫৭১টি ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসাবে পাঠানো হচ্ছে।

স্বচ্ছতা, জবাবদীহিতা ও বরাদ্দের সুষম বন্টন নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে নারী ক্ষমতায়ন, স্থানীয় পর্যায়ের ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, বেকারত্ব দূরীকরণ, নাগরিক সুবিধা বৃদ্ধি, গ্রামীন দারিদ্র হ্রাস অনেকটায় কার্যকর হয়েছে।

ক্ষমতা বিকেন্দ্রিকরনের মাধ্যমে সকল ইউনিয়ন পরিষদ ও নির্বাচিত পৌরসভাকে কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এলজিএসপি-৩ প্রকল্প কার্যকর ভূমিকা রাখছে বলে বিভিন্ন উন্নয়ন কাজের বিবরণ তুলে ধরা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here