চাঁপাইনবাবগঞ্জ এসডিএফ’র আয়োজনে আরইএলআই প্রকল্পের অবহিতকরণ কর্মশালা

0
65

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের একটি প্রকল্প বাস্তবায়নে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউ-ন্ডেশন (এসডিএফ)’র রেজিলিয়েন্স, এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের অবহিতকরণ কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বুধবার দুপুরে সদর উপজেলা কর্মকর্তার সম্মেলন কক্ষে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন (এসডিএফ)’র আঞ্চলিক পরিচালক মো. হেদায়েত উল্লাহ।

সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি ও মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাসরিন খাতুন। এসডিএফ’র উদ্যোগে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গ্রহণ করা বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন এসডিএফ’র চাঁপাইনবাবগঞ্জ জেলা ব্যবস্থাপক মো. মাহাবুবুর রহমান।

কর্মশালায় উপজেলা কৃষি, মৎস্য, প্রাণীসম্পদ বিভাগ, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ ৪৫জন অংশ নেয়। এসময় এসডিএফ’র বিভিন্নস্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এই প্রকল্পের আওতায় সারাদেশে ২০টি জেলার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলা, শিবগঞ্জ ও নাচোল উপজেলার ১৫০টি গ্রামে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৯টি ইউনিয়নে দারিদ্র বিমোচন, সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক সহায়তার মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠিকে সম্পৃক্তকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, স্থায়ী ও টেকসই সংগঠন তৈরী, সুবিধা-বঞ্চিত ও সহায়সম্বলহীনদের জন্য এককালিন অনুদান প্রদান, গ্রামীন অবকাঠামো উন্নয়ন, বেকার যুবকদের কর্মসংস্থান, জীবি-কা উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি সহায়তা প্রদান, করোনা মহামারীতে কুটির, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান করে দরিদ্র জনগোষ্ঠিকে এগিয়ে নিতে কাজ করবে বলে জানিয়েছেন বাস্তবায়নকারী প্রতিষ্ঠান (এসডিএফ)। প্রকল্পের কার্যক্রম সঠিক, নিরপেক্ষ ও সুষ্ঠু এবং জবাবদীহীতার সাথে বাস্তবায়নের আহবান জানান কর্মশালায় বক্তারা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে হেদায়েত উল্লাহ বলেন, সরকারের এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন, সক্ষমতা বৃদ্ধি ও কর্ম সংস্থান সৃজন আর্থিক সহায়তা, গ্রামে পিছিয়ে পড়া নারীদের নারীর ক্ষমতায়ন ও জীবনমান উন্নয়ন এবং কভিড-১৯ মহা-মারীর ফলে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান করা হবে।

উল্লেখ্য, ২০০১ সালে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ)’র প্রতিষ্ঠার পর থেকেই দারিদ্র বিমোচন, সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক সহায়তার মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠিকে সম্পৃক্তকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, স্থায়ী ও টেকসই সংগঠন তৈরী, সুবিধাবঞ্চিত ও সহায়সম্বলহীনদের জন্য এককালিন অনুদান প্রদান, গ্রামীন অবকাঠামো উন্নয়ন, বেকার যুবকদের কর্মসংস্থান, জীবিকা উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি সহায়তা প্রদান, করোনা মহামারীতে কুটির, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান করে দরিদ্র জনগোষ্ঠিকে এগিয়ে নিয়ে কাজ করে যাচ্ছে। দেশের ৭ লক্ষ ৪৪ হাজার উপকারভোগীদের নিয়ে কাজ করছে এসডিএফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here