দেশে ভোজ্য তেলের চাহিদার ৯০ ভাগ আমদানি করতে হয়- মানিকগঞ্জে কৃষিমন্ত্রী 

0
29

শিকদার শামীম আলমামুন,মানিকগঞ্জ : দেশে ভোজ্যতেলের আমদানি কমানোর লক্ষ্যে পরিকল্পিতভাবেই দেশে সরিষার আবাদ বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাক ।

সোমবার (১৬ জানুয়ারি) মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় আধুনিক জাতের সরিষা ও ধান উৎপাদনকারী কৃষকদের সাথে মতবিনিময় ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, দেশের মোট ভোজ্যতেলের চাহিদার মাত্র ১০ শতাংশ এখন দেশে উৎপাদিত হয়। বাকি ৯০ শতাংশই আমদানি করা হয়। আমদানিতে ২ থেকে আড়াই বিলিয়ন ডলার খরচ হয়।

এমন প্রেক্ষাপটে আমদানি নির্ভরতা কমিয়ে আগামী তিন বছরে মোট চাহিদার ৫০ শতাংশ স্থানীয়ভাবে পূরণ করার লক্ষ্য নেওয়ার কথা জানান তিনি।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন, জেলা প্রশাসক আব্দুল লতিফ, সিঙ্গাইর উপজেলা চেয়ারম্যানের মুশফিকুর রহমান খান হান্নান, কৃষি উদ্যোক্তা আতিক হাসান প্রমূখ ।

বক্তারা আরও বলেন, “আমদানিকৃত ভোজ্যতেল স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক। সরিষার তেল স্বাস্থ্যসম্মত। আগে তো দেশের মানুষ সরিষার তেলই ব্যবহার করতো। তখন এত অসুখ হয়নি।”

বিদেশ থেকে যেন ভোজ্যতেল আমদানি করতে না হয়। সে কারণে কৃষি বিভাগ থেকে কৃষকদের সার, বীজ প্রণোদনা হিসেবে দিয়ে উৎসাহিত করা হয়েছে। কৃষকরাও কম খরচে অধিক লাভের সরিষা চাষে উৎসাহিত হচ্ছে।
সমাবেশে আরো উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ, উপজেলা মহিলা ভাইস শারমিন আক্তার, পৌর মেয়র আবু নাঈম মো. বাশার প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here