Thursday, October 29, 2020
Home আন্তর্জাতিক ঢাকায় আসছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান !

ঢাকায় আসছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান !

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান আগামী বছরের গোড়ার দিকে ঢাকা সফর করবেন বলে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে। এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।

যুদ্ধাপরাধীদের বিচারকে কেন্দ্র করে ২০১২ সালের পর আঙ্কারা-ঢাকা সম্পর্ক হঠাৎ করেই শীতল হয়ে পড়ে ছিল। কিন্তু সম্পর্ক সম্প্রতি উষ্ণ হয়েছে। নতুন ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে এর গুরুত্ব কী? বিশ্লেষণ করেছেন বিবিসি বাংলার আকবর হোসেন।

মাত্র চার বছর আগের কথা, যখন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান শেখ হাসিনার সরকারের উপর ভীষণ অসন্তুষ্ট হয়েছিলেন।

যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার পর তুরস্কের প্রেসিডেন্ট মি. এরদোয়ান এতোটাই ক্ষুব্ধ হয়েছিলেন যে তিনি ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছিলেন।

দু’হাজার ষোল সাল পর্যন্ত পরিস্থিতি এমনই ছিল। কিন্তু চার বছরের মাথায় এসে তুরস্ক এবং বাংলাদেশের মধ্যকার সম্পর্ক এখন নতুন মোড় নিচ্ছে বলে মনে করা হচ্ছে। মাত্র কয়েকদিন আগেই তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ভবন উদ্বোধন করা হয়।

সেই উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে অংশ নিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং তখন তিনি তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এরপর তুরস্ক সফররত বাংলাদেশের পর রাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দেখা করেন তুরস্কের প্রেসিডেন্টের সাথে।

আর এখন জানানো হলো, আগামী বছরের শুরুতে ঢাকায় অনুষ্ঠেয় ডি-৮ সম্মেলনে যোগ দিতে মি. এরদোয়ান ঢাকা আসবেন। (বিবিসি বাংলা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments