Thursday, October 29, 2020
Home আন্তর্জাতিক ঢাকাকে করোনা ভ্যাকসিন দেবে নয়াদিল্লি!

ঢাকাকে করোনা ভ্যাকসিন দেবে নয়াদিল্লি!

করোনা আবহে ‘বন্ধু’ বাংলাদেশের পাশে থাকার বার্তা দিল ভারত। তৈরি হলে পড়শি দেশকে করোনা ভ্যাকসিন দিতে পারে নয়াদিল্লি। বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা সফররত ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

বুধবার ঢাকায় তিনি একথা বলেন। এদিন শ্রিংলা ঢাকায় একাধিক বৈঠক করে ব্যস্ত সময় কাটান। ভারতে করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘তৈরি হচ্ছে’ জানিয়ে বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, সেই ভ্যাকসিন বাংলাদেশ কীভাবে পেতে পারে সেই বিষয়ে আলোচনা করতেই ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশে এসেছেন।

নিজ নির্বাচনী এলাকা সিলেট জেলা প্রশাসক কার্যালয় মাঠে বুধবার বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। এদিন বিদেশমন্ত্রী বলেন, “ভারতের বিদেশ সচিবের সফরের মূল উদ্দেশ্যই হচ্ছে করোনা ভাইরাস পরিস্থিতি নিয়েআলোচনা। ভারতে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কৃত হচ্ছে। সেই ভ্যাকসিন বাংলাদেশ কীভাবে পেতে পারে সে বিষয়ে আলোচনা করতেই ভারতের বিদেশসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশে এসেছেন।

এছাড়া প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশের অনেক আলোচনার বিষয় রয়েছে। সেই বিষয়গুলিও আলোচনায় স্থান পাবে।”বুধবার সকালে বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরার চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সঙ্গে সাক্ষাৎ ও মতবিনিময় করেন শ্রিংলা।

তিনি দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ় করতে আরও বেশি করে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পক্ষে মত প্রকাশ করেন। এ সময় বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান, সাফওয়ান সোবহান ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম উপস্থিত ছিলেন।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, “বাংলাদেশের উন্নয়নে ভারত পরীক্ষিত বন্ধু। এ সম্পর্ক আগামীতে আরও বাড়বে উভয় দেশের ব্যবসায়ীদের মাঝে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির মধ্য দিয়ে।” এদিকে ভারতের হর্ষবর্ধন শ্রিংলার সফরে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক জোরদার হবে বলে জানিয়েছেন প্রাক্তন তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু। বুধবার দুপুরে হাসানুল হক ইনু ভারতের বিদেশসচিব শ্রিংলার সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের বলেন, “হর্ষবর্ধন শ্রিংলা আমার অনেক পুরনো বন্ধু। অনেকদিন তার সঙ্গে দেখা হয়নি। উনি ঢাকায় এসেছেন শুনে দেখা করেছি।” করোনা পরিস্থিতির মধ্যে ভারতের বিদেশ সচিবের আকস্মিক সফর নিয়ে প্রশ্ন করা হলে ইনু বলেন, যে কোনও পরিস্থিতিতেই এমন সফর হতে পারে। করোনা পরিস্থিতি মোকা বিলায় বাংলাদেশ ও ভারত কী কী পদক্ষেপ নিতে পারে সে আলোচনা হতে পারে। এতে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে। (কলিকাতা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments