দুই কৃষক হত্যার বিচারের দাবিতে রাজশাহীতে জাতীয় আদিবাসী পরিষদের মানববন্ধন !

0
107

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি হত্যার প্রতিবাদ এবং অভিযুক্ত গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনের দ্রুত গ্রেপ্তার ও সুষ্ঠু বিচারের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির উদ্যোগে আজ ২ এপ্রিল ২০২২ তারিখ, সকাল ১১টায় রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্টে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল রাজোয়াড়ের সভাপতিতে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গনেশ মার্ডি, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী নগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, কেন্দ্রীয় সদস্য বিভুতীভূষণ মাহাতো, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, দপ্তর সম্পাদক পলাশ পাহান, অনিল রবিদাস। এছাড়া বাংলাদেশ কৃষক সমিতির পক্ষ থেকে বক্তব্য রাখেন, ফরজ আলি, সহ-সভাপতি জেলা কৃষক সমিতি, জেলা কমিটর সদস্য আন্দুল মান্নান, মতিউর রহমান স্বপন।

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্ঠা রফিকুল ইসলাম পিয়ারুল, দেবাশিষ প্রামানিক দেবু। বক্তারা বলেন, গোদাগাড়ীর দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি হত্যার মুল হোতা, প্ররোচনাকারী গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার এবং গোদাগাড়ী থানার ওসির অপসারনের দাবি জানান। আদিবাসী দুই কৃষকের ক্ষতিপুরনেরও দাবি জানান।

বক্তারা বলেন, দুই কৃষক হত্যার এক সপ্তাহ পার হয়ে গেলেও এখনো প্রশাসন হত্যাকান্ডের মুল হোতা সাখাওয়াত হোসেনকে এখনো গ্রেপ্তার করতে পারে নি। এজন্য বক্তারা প্রশাসনের প্রতি ধিক্কার এবং নিন্দা জানিয়েছেন।

একই সাথে কৃষি মন্ত্রনালয়ের গঠিত ৪ সদস্যের তদন্ত কমিটির সারেজমিন তদন্ত যেন কোনভাবে প্রভাবিত বা প্রতিবেদন যেন বিকৃত না হয় তারও দাবি জানান। নির্ধারিত সময়ের মধ্যে প্রকৃত তথ্য যেন প্রতিবেদনে উঠে আসে সেই দাবি জানান। আদিবাসী দুই কৃষক মৃত্যুতে বিএমডিএর কর্মকর্তাদের গাফিলতি বা দায়িত্বহীনতাও যেন প্রতিবেদনে উঠে আসে।

আদিবাসীদের জমি গুলোতে গভীর নলকুপের পানি পাইতে যত নয়ছয়, নলকুপের আশ পাশের আদিবাসী চাষের জমিতেও সঠিকভাবে পানি সরবরাহে গাফিলতি, পানির অভাবে আদিবাসী চাষীদের জমি বিক্রিতে বাধ্য করা সহ বরেন্দ্র অঞ্চলের আদি বাসী কৃষকদের উপর কৃষি বৈষম্য, অত্যাচার ও নির্যাতনের প্রতিবাদ জানান এবং প্রতিকারের আশু পদক্ষেপ গ্রহনের দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here