দুই কোটি ৮৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার !

0
39

টিসিবি’র মাধ্যমে ন্যায্যমূল্যে বিক্রির জন্য দুই কোটি ৮৫ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের ৩টি প্রস্তাবসহ তিন হাজার ৬০৭ কোটি ৬৭ লাখ ৯০ হাজার ৫২৪ টাকার মোট ১৪ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৪ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১০ হাজার মেট্রিক টন (+১০%) ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

টিএসপি সার উৎপাদনের প্রধান কাঁচামাল ফসফরিক এসিড বিদেশ থেকে আমদানি করে থাকে। ২০২২-২৩ অর্থবছরে ১০ হাজার মে.টন (+১০%) ফসফরিক এসিড আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে, যা কারিগরিভাবে রেসপনসিভ হয়।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা চীনের গুইজহো চ্যানহেন কেমিক্যাল করপোরেশনের স্থানীয় প্রতিনিধি বেস্ট ইস্টার্ন, ঢাকা এই ফসফিক এসিড সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৬৮ লাখ ৮৫ হাজার মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৭৩ কোটি ৮৫ হাজার ৪০০ টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে থেকে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here