Saturday, December 5, 2020
Home ধর্ম ও জীবন ধর্ম নিয়ে ইবি শিক্ষার্থীর কটুক্তি তদন্ত কমিটি গঠন

ধর্ম নিয়ে ইবি শিক্ষার্থীর কটুক্তি তদন্ত কমিটি গঠন

ইবি প্রতিনিধি: ইসলাম ধর্মের পবিত্র স্থান মক্কা ও জমজম কুপকে কটুক্তি করার অভিযোগে ইসলামী বিশ^বিদ্যালয়ের এক শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। সোমবার ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। বিভাগীয় একাডে-মিক কমিটির সুপারিশের ভিত্তিতে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
খোঁজ নিয়ে জানা যায়, গত শুক্রবার (৩০ অক্টোবর) বিশ^বিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল হাদী ফ্রান্সে মহানবীকে ব্যাঙ্গ করায় বাংলাদেশি মুসলমানদের ফরাসি পণ্য বর্জনের দাবির বিরোধীতা করেন। পাশাপাশি ফরাসি পণ্য বর্জন না করার পক্ষে যুক্তি তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।
সেখানে তিনি ইসলামের পবিত্র মক্কা ও জমজম কূপকে ‘তথাকথিত পবিত্র মক্কা ও ‘তথাকথিত পবিত্র জমজম কূপ’ বলে কটুক্তি করেন। ইসলামিক বিষয়ে তার এরুপ তাচ্ছিল্যকর মন্তব্যের স্ট্যাটাসটি ফেসবুকে ভাইরাল হলে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। এসময় শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে হাদিকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি তুলেন। পাশাপাশি তাকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি করেন।
তাঁর বিরুদ্ধে এর আগেও মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বিভিন্ন পোস্ট ও বিরুপ মন্তব্য করার অভিযোগ রয়েছে বলে জানা গেছে। কিছুদিন আগে মুসলমানদের কুরবানি নিয়ে ফেসবুকে আপত্তিকর মন্তব্য লিখে স্ট্যাটাস দিলে সকলের কাছে সমালোচিত হন হাদী। এদিকে হাদির একই অভিযোগের প্রেক্ষিতে আলিমে পড়া অবস্থায় ঝালোকাঠি এনএস কামিল মাদ্রাসা থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল বলেও জানা যায়।
হাদির ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার এই অভিযোগটি সংশ্লিষ্ট বিভাগের নজরে আসলে একাডে- মিক সভায় প্রশাসনের কাছে বিভাগ থেকে গত ৩১ অক্টোবর তার ছাত্রত্ব বাতিল করে বিশ্ববিদ্যালয় থকে স্থায়ী বহিষ্কার ও তাকে আইনের আওতায় আনার সুপারিশ জানানো হয়।  বিভাগের এই সুপারিশের প্রেক্ষিতে সোমবার তার বিরুদ্ধে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন।
কমিটিতে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সারওয়ার মোর্শেদকে আহ্বায়ক করে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম এম মনোয়ার আলী ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাঈদুর রহমানকে সদস্য করা হয়েছে। কমিটিকে আগামী দ্ইু সপ্তাহের মধ্যে তদন্ত কার্য সম্পন্ন করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

করোনায়ভাইরাস: দেশে গত ২৪ ঘন্টায় আরো ৩৫ জনের মৃত্যু !

গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ  নিয়ে দেশে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ৮০৭ জনে। আর মোট আক্রান্তের...

কোভিড-১৯ টিকা দিতে শুরু করেছে রাশিয়া !

মস্কোয় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা নাগরিকদের কোভিড-১৯ টিকা দেয়ার কর্মসূচী শুরু করেছে রাশিয়া।বিশ্বের প্রথম দেশ হিসাবে এবং কোনরকম তথ্য প্রকাশ না করেই গত অগাস্ট...

দেউলবাড়ী-দোবরা ভাসমান সবজি চাষ বিশ্ব স্বীকৃতী অর্জন!

শেখ সাইফুল ইসলাম কবির,বিলাঞ্চল থেকে ফিরে : পিরোজপুরের নাজিরপুর উপজেলার বিলাঞ্চল দেউলবাড়ী-দোবরা, কলারদোয়ানিয়া ও মালিখালী ইউনিয়নের জলাভ‚মির বাসিন্দাদের ব্যতিক্রমী উদ্ভাবন ভাসমান বীজতলা ও সবজি...

হাতীবান্ধা হানাদার মুক্ত দিবসে সবুজ সংঘের মাস্ক বিতরণ

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধিঃ ০৫ ডিসেম্বর হাতীবান্ধা হানাদার মুক্ত দিবস। দিবসটি উপলক্ষে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা ও মাস্ক বিতরণ করেন ইউ.সি.সি (সবুজ সংঘ)। শনিবার (০৫...

Recent Comments