Thursday, October 29, 2020
Home রংপুর বিভাগ ধসে যাচ্ছে তিস্তার বামতীরের সলেডি স্প্যার বাঁধ !

ধসে যাচ্ছে তিস্তার বামতীরের সলেডি স্প্যার বাঁধ !

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি: তিস্তার পানির চাপে বাম তীরের বন্যা নিয়ন্ত্রণ সলেডি স্প্যার বাঁধে ধসে যাচ্ছে। তীরবর্তি মানুষরা বালুর বস্তা ফেলে চেষ্টা করলেও কোনো ভাবেই আটকাতে পারছেন না। সলেডি স্প্যার বাঁধ ধসে গেলে গ্রামে পানি ঢুকে পড়ে ঘরবাড়িসহ আবাদি ফসলী ক্ষেত পানির নিচে তলিয়ে যাবে।
মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ ধসে পড়তে শুরু করে। মুহূর্তে বাঁধটি এক তৃতীয়াংশের বেশি নদী গর্ভে বিলিন হয়েছে।
স্থানীয়রা জানান, তিস্তা নদীর বাম তীরের ভাঙন ও বন্যা থেকে রক্ষায় ২০০৩-০৪ সালে কয়েক কোটি টাকা ব্যয়ে আদিতমারী উপজেলার গোবর্ধন এলাকায় সলেডি স্প্যার বাঁধ ২ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। গত বছর কিছু অংশে ভাঙন দেখা দিলে চলতি বছরে সংস্কার শুরু করে। সেই সংস্কার কাজ শেষ হতে না হতেই সোমবার (২৮ সেপ্টেম্বর) মধ্যরাতে তিস্তায় পানি কমে যাওয়ায় হঠাৎ ভাঙনে কবলে পড়ে বাঁধটি।
স্থানীয়রা রাতেই মসজিদের মাইকে মাইকিং করে গ্রামবাসী জড়ো হয়ে নিজেদের বসত বাড়িতে থাকা বস্তায় বালু ফেলে কিছুটা রক্ষা করেন। রাত যেতে না যেতেই মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকালে পুনরায় ক্ষতস্থানে ভাঙন দেখা দেয়। মাত্র ৩০ মিনিটের মধ্যে বাঁধটির এক তৃতীয়াংশ ধসে নদী গর্ভে বিলীন হয়েছে।
মসজিদের মাইকিং শুনে গ্রামবাসী ছুটে এসে বাঁধটি রক্ষার প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা কিছু জিও ব্যাগ নিয়ে ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের মাধ্যমে রক্ষার চেষ্টা চালাচ্ছেন। বাঁধটি রক্ষায় ব্যর্থ হলে ভাটিতে থাকা কয়েক হাজার বসতভিটা নদীর স্রোতে ভেসে যাওয়ার শ্বঙ্কায় কান্নার রোল পড়েছে নদীর পাড়ে। পাশ্ববর্তী গ্রামের মানুষজনও সহায়তার জন্য ছুটছে বাঁধের দিকে। বাঁধটি রক্ষায় শিশু কিশোররাও নেমে পড়েছেন বস্তা নিয়ে।
এ দিকে বাঁধটি রক্ষায় সহায়তা করতে এবং বিলীন হলে উদ্ধার তৎপরতা চালাতে ঘটনাস্থলে প্রস্তুত করা হয়েছে আদিতমারী ফায়ার সার্ভিসের একটি দল। তারা নদীপাড়ে পৌঁছে প্রস্তুতি শুরু করেছেন।
স্থানীয় মহিষখোচা ইউনিয়ন পরিষদের সদস্য মতিয়ার রহমান মতি বলেন, রাতে হঠাৎ বাঁধে ভাঙন দেখা দেয়। মসজিদের মাইকিং করে ডাকলে গ্রামবাসী নিজের বাড়ির সংগৃহিত বস্তা নিয়ে বালু ভর্তি করে ডাম্পিং করে কিছুটা রক্ষা করেছেন।
সকালে আবারো তীব্র ভাঙন দেখা দেয়। ফলে গ্রামবাসী দিশেহারা হয়ে পড়েছে। গ্রামবাসীর সহায়তায় বাঁধটি রক্ষার চেষ্টা করা হচ্ছে। মাত্র ৩০ মিনিটের ব্যবধানে বাঁধের এক তৃতীয়াংশের বেশি ধসে পড়ে নদীতে বিলীন হয়েছে। বাঁধটি রক্ষায় ব্যর্থ হলে নদীর গতিপথ পরির্তন হয়ে কয়েক হাজার ঘরবাড়ি নদীর স্রোতে ভেসে যাবে।
আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, সলেডি স্প্যার বাঁধটি রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। গ্রামবাসীকে নিয়ে রক্ষার চেষ্টা অব্যহত রয়েছে। তিনি নিজেও নদীপাড়ের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments