ঈদের বিশেষ আকর্ষন মানিকগঞ্জের সাহেব !

0
151
এবারের ঈদের বিশেষ আকর্ষন মানিকগঞ্জের সাহেব। আকর্ষণীয় এই গরুটি লালন-পালন করা হচ্ছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার প্রত্যন্ত একটি গ্রামে হরগজে। ষাঁড়টির ওজন প্রায় ৪০ মণ।
সাটুরিয়া উপজেলার হরগজ নয়াপাড়া গ্রামের কৃষক নোমাজ আলী এই আকর্ষণীয় গরুটি দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেক মানুষ এসে ভিড় করছেন।
সরেজমিন গিয়ে জানা গেছে, ফ্রিজিয়ান জাতের গরুটির বয়স চার বছর। গরু সর্ম্পকে নোমাজ আলী জানান, ছোটবেলা থেকেই ষাঁড়টি পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় থাকতে ভালো-বাসে। স্বভাবেও খুবই শান্ত। খাবার-দাবারও সাহেবের মতো। গরম সহ্য করতে পারে না। সব সময় ফ্যানের (বৈদ্যুতিক পাখা) বাতাস দিতে হয়। সাহেবদের মতো জীবনযাপন বলেই তার নাম রাখা হয়েছে ‘মানিকগঞ্জের সাহেব’।
সাধারণ গো-খাদ্যের পাশাপাশি ‘সাহেবর প্রতিদিন খাবারের তালিকায় থাকে কলা, মাল্টা, আপেল, ছোলা, আরসি ও মিষ্টি কুমড়া। বিভিন্ন এলাকা থেকে মানুষ গরুটি দেখতে আসছেন। নোয়াজ আলী বলেন, সাহেবকে যদি ভালোদামে বিক্রি করতে পারি তাহলে সারা বছরের পরিশ্রম সার্থক হবে।
সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনির হোসেন জানান, গাবতলী গরুর হাট কাছাকাছি হওয়ায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় অনেকেই কোরবানি ঈদ উপলক্ষে গরু মোটাতাজা করে থাকেন। এ বছরও উপজেলায় বেশ কয়েকটি বড় আকারের আকর্ষণীয় গরু রয়েছে। এরমধ্যে ‘মানিকগঞ্জের সাহেব’ অন্যতম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here