Friday, October 30, 2020
Home জাতীয় জিডিপির প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ

জিডিপির প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ

করোনাভাইরাসের মধ্যেও ২০১৯-২০২০ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ অর্জিত হয়েছে। তবে করোনার প্রভাবে প্রবৃদ্ধি কমলেও মাথাপিছু আয় বেড়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) রাজধানীর শেরে-বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, গড় আয় হয়েছে দুই হাজার ৬৪ ডলার। অর্থাৎ প্রতি ডলার ৮৫ টাকা ধরলে বার্ষিক আয় ১ লাখ ৭৫ হাজার ৪৪০ টাকা। এক্ষেত্রে গড়ে প্রত্যেকের মাসিক আয় ১৪ হাজার ৬২০ টাকা। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল এক হাজার ৯০৯ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে ১৫৫ ডলার আয় বেড়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া তথ্য নিয়ে সমালোচনা করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।  সিপিডি ও মাথাপিছু আয়ের বিষয়ে প্রশ্ন করা হলে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, সিপিডি একটা গবেষণা প্রতিষ্ঠান।

আমরা সব গবেষণা প্রতিষ্ঠানকে সম্মান করি। সেই জন্য সিপিডির সঙ্গে বাহাসে যাবো না। তবে একটা কথা বলতে পারি, বিবিএস একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। বিবিএস-র ত্য সঠিক রয়েছে। বিবিএস এ অনেক যোগ্য কর্মকর্তা আছে।

জিডিপি ও মাথাপিছু আয় প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি আগেই বলেছি এটা সাময়িক, আরও তিন মাস হাতে রয়েছে। সম্পূর্ণভাবে যখন জিডিপি ও মাথাপিছু আয় প্রকাশ হবে তখন হয়তো আরও বেটার হবে। বিবিএস একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। (রাইজিবিডি.কম)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাতারের দোহায় মহিলাদের নগ্ন করে তল্লাশির অভিযোগ !

তীব্র নিন্দার মুখে পড়েছে কাতার। অস্ট্রেলিয়াগামী ১৮ জন মহিলাকে বিমান থেকে নামিয়ে দোহা বিমানবন্দরে  নগ্ন করে তল্লাশির অভিযোগ উঠেছে।  শেষপর্যন্ত চাপের মুখে ক্ষমা চাইতে...

পুজো শেষের আনন্দ-কোলাজ….!

পুজোটা এবার হবে কিনা তা নিয়েই চিন্তায় ছিলেন আপামর পুজোপ্রেমী। ২০২০ সালের করোনাভাইরাসে আক্রান্ত বছরে মানুষের খুশির পরিমাণ বেশ খানিকটাই কম। তাও নিজেদের মতো...

শপথ নিলেন নির্বাচিত দুই এমপি !

ঢাকা-৫ সংদীয় আসনের কাজী মনিরুল ইসলাম ও নওগাঁ-৬ আসনের মো. আনোয়ার হোসেন (হেলাল) শপথ নিয়েছেন। আজ বুধবার (২৮ অক্টোবর) সংসদ ভবনে তাদের শপথ বাক্য...

বার্সার প্রেসিডেন্টের পদত্যাগ !

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ বার্সেলোনা বনাম জুভেন্তাস ম্যাচের আগে দু-দু’টো বড় ঘটনা ঘটে গেল। এবং দু’টো খবরই লিওনেল মেসির (Leo Messi) মনঃপূত হওয়ার মতো। প্রথম,...

Recent Comments