ঘরেই তৈরী করতে পারেন দইয়ের কাবাব !

0
97

কাবাব খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন কাজ। তাই একটু স্বাদ বদলে বাড়িতেই তৈরি করতে পারেন দই কাবাব। কাবার তৈরীর রেসেপি-

প্রথমেই হিসেব করে নিন কত পরিমাণ কাবাব তৈরি করবেন। সেটা মাথায় নিয়েই দইয়ের বন্দোবস্ত করে নিন। তবে চার জনের জন্য কাবাব বানাতে ১ কেজি দই চলতেই পারে।

এছাড়াও লাগবে, পাউরুটি গুঁড়ো ২ কাপ, বেসন, ২ কাপ, কাঁচা লঙ্কা ৩ টি, ধনেপাতা পরিমাণ মতো, ভাজা পেঁয়াজ, ১ কাপ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, গরম মশলা ২ চামচ, পরিমাণমতো কাজুবাদাম ও কিশমিশ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, এলাচ গুঁড়ো ১ চামচ, নুন ও মিষ্টি আন্দাজমতো।

খুব পাতলা একটি কাপড়ে দই বেঁধে নিয়ে ৮ থেকে ১০ ঘণ্টা ঝুলিয়ে জল ঝরিয়ে নিন। নিচে একটা বাটি রাখুন। সারা রাত এভাবে রাখলে, বাটিতে দইয়ের জল ভরতি হয়ে যাবে। এবার অন্য একটি পাত্রে কাবাব তৈরির জন্য জল ঝরানো দই নিন।

তারমধ্যে সব মশলা মিশিয়ে নিন। কিছুটা পাউরুটির গুঁড়ো ঢেলে দিন। আর বাদ বাকিটা রেখে দিন আলাদা করে। সব উপকরণগুলো দইয়ের সঙ্গে ভাল করে মিশে গেলে, প্রথমে গোল গোল আকার দিন। তারপর হালকা হাতে চ্যাপ্টা করে নিন। অন্য পাত্রে রাখা বাকি পাউরুটির গুঁড়োতে চ্যাপ্টা আকারে রাখা কাবাবগুলো ডুবিয়ে দুই পিঠে ভাল করে মাখিয়ে নিন।

এরপর কাবাবগুলোকে আধঘণ্টা মতো ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে কাবাবগুলো বার করে অল্প কিছুক্ষণ রেখে তেলে ভেজে নিন ভাল করে। তৈরি আপনার দইয়ের কাবাব। ধনে পাতা বা পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন গরম গরম দই কাবাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here