চাঁপাইনবাবগঞ্জ সওজ’র সরকারি গাছ কর্তন !

0
143

 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ কোন নিয়ম অনুসরণ না করেই সড়কের পাশের সরকারি গাছ কেটে ফেলেছে সড়ক বিভাগ, চাঁপাইনবাবগঞ্জ। বন বিভাগকে না জানিয়েই এ গাছ কর্তন করা হয়েছে বলে জানা যায়।

বিষয়চি স্বীকার করে জরুরী কাজের জন্য গাছ কর্তন করা হয়েছে বলে জানায় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃপক্ষ। গত ৩১ জানুয়ারি অক্ট্রয় মোড়ে সড়কের পাশের সরকারি আম গাছ কর্তনকারী শ্রমিক জানায় সড়ক বিভাগের ড্রাইভার মতিউর রহমানের নির্দেশে তারা গাছ কর্তন করছে।

মোবাইলে মতিউর রহমান জানান, ডাইভারশন রাস্তা তৈরী করার জন্য গাছটি কাটা হচ্ছে। তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গাছ কাটছেন বলে জানান। জানা যায়, জেলা সদরের চাঁপাইনবাবগঞ্জ- রাজশাহী মহাসড়কের অক্ট্রয় মোড়ের একটি আম গাছ ও স্বরুপনগর মোড়ের একটি পাইকড় গাছ বনবিভাগকে না জানিয়েই কেটে নিজস্ব ট্রাকে নিয়ে গেছে সড়ক বিভাগ।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের গেজেটে বলা হয়েছে-‘সড়ক ও জনপথ, বাঁধ, সংযোগ সড়ক ইত্যাদি ভুমি হইতে বজনদ্রব্য আহরণ, অপসারণ বা পবিরহন-(১) বন বিভা-গের নিয়ন্ত্রণাধীন নহে বা বন বিভাগের সামাজিক বনায়নে কর্মসুচীর আওতা ভুক্ত নহে এইরুপ সড়ক ও জনপথ, বাঁধ সংযোগ সড়ক, জেলা পরিষদ সড়ক, স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগের সড়কসহ অন্যান্য সরকারি মালিকানাধীন ভুমি হইতে বনজদ্রব্য আহরণ, অপসারণ বা পরিবহনের প্রয়োজন হইলে উক্ত ভুমি নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের নূন্যতম জেলা পর্যায়ের কর্মকের্তাকে বিভাগীয় বন কর্মকর্তা বরাবর ফরম-৩ এ আবেদন করিতে হইবে।

উল্লিখিত আবেদনের প্রেক্ষিতে অনধিক ৪৫ কার্যদিবসের মধ্যে বিভাগীয় বন কর্ম কর্তা বা তাহার নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা কর্তৃক যথাযথ তদন্তপুর্বক বিভাগীয় বন কর্মকর্তা উক্ত বনজদ্রব্য কর্তন ও আহরণের অনুমতি প্রদান করিবেন এবং অনুমোদিত কর্তনের পর ‍বিভাগীয় কর্মকর্তা বনজদ্রব্যে পাশ হাতুড়ির ছাপ প্রদান ও কর্তিত বনজদ্রব্য পরিবহণের জন্য নির্ধারিত শর্তে আবেদনকারী বরাবর পাশ প্রদানের ব্যবস্থা করবেন।’

কিন্তু সরকারি অফিসের কর্মকর্তা হয়ে সরকারি গেজেট লঙ্ঘন করে গাছ কাটার বিষয়ে সড়ক বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক জানান, জরুরী কাজের কারণে ডাইভারশন রাস্তা তৈরী করতে গাছ ২টি
কাটা হয়েছে। গাছগুলো কেটে সড়ক বিভাগের অধীনে নেয়া হয়েছে।

এগুলো সড়কের সংস্কার কাজে জ্বালানী হিসেবে ব্যবহার করা হবে বলে জানান তিনি। সরকারি গেজেট লঙ্ঘন করে সরকারি গাছ কর্তন করেছেন কিনা? এবিষয়ে ঝিনুক বলেন, এবিষয়ে বন বিভাগের কোন অনুমতির প্রয়োজন নাই বলে জানান তিনি। তবে নিজস্ব নিয়মে গাছ কর্তন করেছেন? সে বিষয়ে তিনি কোন তথ্য দিতে পারেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here