হাতীবান্ধায় ফরম পূরণে অতিরিক্ত ফি’র প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

0
196
শাহিনুর ইসলাম প্রান্ত [লালমনিরহাট]: লালমনিরহাটের হাতীবান্ধা সরকারি আলিমুদ্দিন কলেজে অনার্স প্রথমবর্ষের ফরম পূরণে অতিরিক্ত ‘ফি’ আদায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। শনিবার (০৬ মার্চ) সকাল ১১টা থেকে ঘণ্টাব্যাপী কলেজ প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করেন শিক্ষার্থীরা।
বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, হাতীবান্ধার সদ্য জাতীয়করণকৃত সরকারি আলিমুদ্দিন কলেজে বরাবরই জেলার অন্য সব সরকারি প্রতিষ্ঠানের চেয়ে দ্বিগুণ হারে ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করে কর্তৃপক্ষ। চলতি সেশনের অনার্স প্রথমবর্ষের ফরম পূরণের জন্য প্রথমে ৭ হাজার ৬০০ টাকা নির্ধারণ করে কলেজ কর্তৃপক্ষ।
পরবর্তীকালে শিক্ষার্থীদের চাপে তা কমিয়ে ৬ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু শিক্ষার্থীরা এই ফি মানতে নারাজ জানিয়ে ফরম পূরণে পুনরায় ৩ হাজার ৫০০ টাকা ফি নির্ধারনের দাবি করেছেন। তবে কলেজ কর্তৃপক্ষ তাদের দাবি না মানায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।
অর্ধসহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে কলেজ চত্ত্বর থেকে বের হওয়া বিক্ষোভ মিছিলটি কলেজের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেন। অনতিবিলম্বে তাদের দাবি মেনে নিতে আহ্বান জানান তারা। অন্যথায় কঠোর কর্মসূচির ঘোষণা দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।
প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন অনার্স প্রথমবর্ষের সমাজ বিজ্ঞানের শিক্ষার্থী শিফাত হোসেন, রাষ্ট্রবিজ্ঞানের শামীম ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের রবিউল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আ. রশিদ, ইতিহাস বিভাগের শিক্ষার্থী রাকিব মিয়া।
এ প্রসঙ্গে হাতীবান্ধা সরকারি আলিমুদ্দিন কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শামসুল আলম বলেন, শিক্ষার্থীদের দাবি অনেকটাই যৌক্তিক। কিন্তু আমাদেরও কিছু বাধ্যবাধকতা রয়েছে। ম্যানেজিং কমিটির সভা ডেকে দু’দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিন্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের ফরম পূরণের কাজ পুনরায় শুরু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here