হরিণাকুন্ডুতে পানচাষীদের কাছ থেকে চাঁদাবাজী বন্ধে মানববন্ধন !

0
101

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ- ঝিনাইদহের হরিণাকুন্ডুতে পানচাষীদের কাছ থেকে চাঁদাবাজীর প্রতিবাদ ও তা বন্ধের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। হরিণাকুন্ডু উপজেলার ভবানীপুর বাজারে এ কর্মসূচীর আয়োজন করে স্থানীয়রা।

এতে ব্যানার ফেস্টুন নিয়ে ওই এলাকার কৃষকসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। কর্মসূচীতে নজরুল ইসলাম নামের এক কৃষক বলেন, একে তো পানের দাম পাচ্ছি না।

তারপর ব্যবসায়ীরা শতকরা ৫ টাকা হারে টাকা চাঁদা নিচ্ছে। এটা কোন হিসাবে নিচ্ছে তারা। আমরা কোন প্রতিবাদ করলে আমাদের পান বিক্রি করতে পারি না। দ্রুত এই চাঁদাবাজি বন্ধ করতে হবে।

আলম হোসেন নামে এক কৃষক বলেন, ভবানীপুর কালিতলা পান বাজারে খাজনা দেওয়ার পরও স্থানীয় সিন্ডিকেট ও ব্যবসায়ীদের শতকরা ৫ হাটা হারে চাঁদা দিতে হয়। বছরের পর বছর ধরে এই ভাবে চাঁদাবাজি করে আসছে একটি চক্র।

এটি একটি ওপেন সিক্রেট হয়ে গেছে। পুলিশ, প্রশাসন সব জায়গায় বলেছি কিন্তু কেউ কোন ব্যবস্থা নেয় না। পানচাষীদের কথা বিবেচনা করে দ্রুত যেন ব্যবস্থা নেয় প্রশাসন।

এ ব্যাপারে জেলা কৃষি বিপণন কর্মকর্তা গোলাম মারুফ খান বলেন, ওই বাজারে একটি কমিটি করে দেওয়া আছে। যার দায়িত্বে আছে উপজেলা নির্বাহী কর্মকর্তা। বিষয়টি তিনি দেখভাল করবেন। যদি এভাবে টাকা নিয়ে থাকে তাহলে দ্রুত বন্ধ করা দরকার।

এ ব্যাপারে ঝিনাইদহের জেলা প্রশাসক মনিরা বেগম বলেন, বিষয়টি আমি জানি। শোনার পর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সেখানে পাঠিয়েছিলাম। এটি যেন বন্ধ হয় তার জন্য সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here