ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত নাবিলা সইদ !

0
66

বয়স সবে কুড়ির কোঠায়। অল্প বয়সেই বাজিমাত করলেন ভারতীয় বংশোদ্ভূত নাবিলা সইদ। আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ইতিহাস গড়লেন এই তরুণী।

ইলিনইস প্রদেশের কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি। প্রসঙ্গত, যে আসন থেকে নাবিলা নির্বাচিত হয়েছেন, সেটি দীর্ঘদিন ধরে রিপাবলিকানদের দখলে ছিল। আগামী জানুয়ারি মাসে কনিষ্ঠতম জন প্রতিনিধি হিসাবে শপথ নেবেন নাবিলা।

জো বাইডেনের দলের হয়ে নির্বাচনে লড়ার টিকিট পেয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত নাবিলা। ৫২.৩ শতাংশ ভোট পেয়ে ইতিহাস গড়েছেন তিনি। দীর্ঘদিন ধরে রিপাবলিকদের দখলে থাকা আসন ছিনিয়ে নিয়েছেন এই মুসলিম তরুণী। ইতিহাস গড়ে স্বভাবতই উচ্ছ্বসিত নাবিলা।

টুইট করে তিনি বলেছেন, আমার নাম নাবিলা সইদ। ২৩ বছর বয়সি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মুসলিম মহিলা। রিপাবলিকানদের দখলে থাকা একটি আসন জিতে নিয়েছি আমরা। আগামী জানুয়ারি মাসে ইলিনইস প্রদেশের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে শপথ নিতে চলেছি।”

রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন নাবিলা। তাছাড়াও নানারকম সমাজকল্যাণমূলক কাজের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি। বিশেষ করে মুসলিম তরুণীদের সমাজের নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি করে নিতে চান তিনি।

প্রসঙ্গত, আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে জোর টক্কর হয়েছে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে। উচ্চ কক্ষে ৪৮ টি আসন জিতলেও ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে বেশ চাপে রয়েছে। তবে এহেন পরিস্থিতিতে প্রাদ শিক আইনসভা গুলিতে নাবিলার মতো প্রার্থীদের জয়ের ফলে বেশ আশাবাদী বাইডেনের দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here