ঝিনাইদহে উন্নত জাতের পেঁপের জাত সম্পসারণে মাঠ দিবস

0
382
জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ- ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয় থেকে উদ্ভাবিত বিইউ- ১ জাতের পেঁপের জাত সম্প্রসারণসহ উদ্ভাবিত সকল সবজি চাষের উপর গবেষণা বিষয়ক মাঠ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার দুপুরে কোটচাঁদপুর উপজেলার বলুহর ইউনিয়ন পরিষদ চত্বরে এ মাঠ দিবসের আয়োজন করে কোটচাঁদপুর উপজেলা কৃষি অফিস। গাজী-পুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিশ্ববিদ্যলয় বশেমুরকৃবি)’র গবে-ষক প্রফেসর ড মো: আবিয়ার রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব-বিদ্যলয়ের উপাচার্য প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক আজগর আলী, (বশেমুর কৃবি)’র কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের শিক্ষক প্রফেসর ড. সত্য রঞ্জন সাহা, জেনেটেক্সি এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর নাস-রিন আক্তার আইভি, সুপ্রীম সীড’র ডিএমডি মাহতাব উদ্দিন।
অনুষ্ঠানের আলোচনা সভার শুরুতে বিশ্ববিদ্যলয়ে গবেষণাকৃত উন্নত জাতের ও অধিক ফলনশীল বিইউ-১ জাতের পেঁপের প্রদর্শনী প্লট পরি-দর্শন করেন অতিথিবৃন্দ।
এসময় তারা জানান, দেশের মানুষের পুষ্টি চাহিদা পুরন ও কৃষক দের আর্থিক ভাবে লাভবান করতে বিশ্ববিদ্যলয় এই জাতটি উদ্ভাবন করেছে। জাতটি সম্প্রসারণের মাধ্যমে কৃষক তথা সরকারের আর্থ সামাজিক অবস্থার উন্নতি করা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here