যমজ দুই শিশুর প্রথম ধা‌পের সফল অস্ত্রোপচার

0
64

জন্মের সময় থেকে জোড়া লাগা দুই বোন লাবিবা-লামিসাকে আলাদা করতে প্রথম ধাপের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। আজ সোমবার (১৩ ডি‌সেম্বর) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩২ জন দক্ষ চিকিৎসক এই অপারেশনে অংশগ্রহণ করেন। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা চলা অপারেশন শেষ হয় দুপুরের দিকে।

অস্ত্রোপচার শেষে ঢামেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের কনফারেন্স রুমে সাংবাদিকদের এ কথা জানান হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফুল উল হক।

এসময় তিনি বলেন, আজ আমরা শিশু‌দের প্রথম ধাপের অস্ত্রোপচার করেছি। মূল অপারেশনে যেতে আরেকটু সময় লাগ‌বে। আজ মূল ধাপের অপারেশন শুরু করলে শিশু দুটিকে বিচ্ছিন্ন করার পর লামিসার কিছু জটিলতার আশঙ্কা ছিল। সেক্ষেত্রে নারী হিসেবে তার পূর্ণতা পেতে সমস্যা হতো ব‌লে মূল অপা‌রেশন করা হয়‌নি।

শিশু লাবিবা-লামিসার শরীরে পর্যাপ্ত টিস্যু না থাকায় চামড়ার নিচে দুটি সিলিকন বল স্থাপন করা হয়েছে জানিয়ে ডা. আশরাফুল উল হক বলেন, ওই জায়গায় প্রতি সপ্তাহে আমরা ৫০-১০০ এমএল স্যালাইন পুশ করব।

অর্থাৎ, একটি শরীরে টিউমার যেরকম বাড়তে থাকে সিলিকন বল দুটিও টিউমারের মতো বড় হতে থাকবে। এরপর আমরা ৪-৬ সপ্তাহ সময় নেব। এতে চামড়া ও টিস্যু অনেক বড় হবে। তখন তাদের আলাদা করার পর এখান থেকে টিস্যু ও চামড়া নিয়ে ‌সেটা কাভার করা সম্ভব হবে।

যমজ দুই শিশুর অপা‌রেশন বিষ‌য়ে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, এটি একটি অত্যন্ত জ‌টিল অপারেশন। এ ব্যাপা‌রে আমাদের আরও অনেক চিন্তা-ভাবনার বিষয় আছে।

এমনভাবে অপারেশন করতে হবে যেন শিশু দু‌টির অপারেশন-পরবর্তী কোনো ঝুঁকি না থাকে এবং অপারেশনের পর তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারে। সে কার‌ণে ই আমরা সময় নিচ্ছি, যাতে কম ঝুঁকিতে সর্বোচ্চ সফলতার স‌ঙ্গে ওদের আলাদা করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here