জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের ব্যবহারের অনুমতি

0
336
মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাক সিনের জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (১২ মার্চ) এই অনুমতি দেয় সংস্থাটি। খবর নিউ ইয়র্ক টাইমস।
ওই প্রতিবেদনে বলা হয়, এই অনুমোদনের ফলে জনসনের ভ্যাকসিন ‘কোভ্যাক্স’ প্রকল্পের আওতায় নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে পাঠানো হবে। এই ভ্যাকসিনের এক ডোজই করোনার বিরুদ্ধে কার্যকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
বিশেষজ্ঞরা আরও জানান, জনসনের এই ভ্যাকসিন তিন মাস পর্যন্ত রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে। ফলে যে দেশ বা অঞ্চলগুলোতে ফ্রিজার বা আল্ট্রা কোল্ড স্টোরেজ নেই, সেখানেও খুব সহজে এই ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে।
ডব্লিউএইচও মহাপরিচালক ড. টেড্রোস আধানাম গ্রেব্রিয়াসিস বলেন, নতুন ভ্যাকসিন আসায় এটিকে অবশ্যই বৈশ্বিক সমস্যা সমাধানের অংশ হিসেবে ব্যবহার করতে হবে। কোনো দেশ বা মানুষকে বাদ দেওয়া যাবে না। নতুন এই ভ্যাকসিনটি অসমতা দূর করতে সহায়তা করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
এর আগে, গত বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে জনসনের ভ্যাকসিন অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউ’র ওষুধ সংস্থার (ইএমএ) সুপারিশের পর সংস্থাটি এই সিদ্ধান্ত গ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here