লালমনিরহাটে আলোচিত ওরা ১১ ভাইয়ের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

0
212
শাহিনুর ইসলাম প্রান্ত [লালমনিরহাট]: লালমনিরহাটের আদিতমারী উপজেলার আলোচিত ওরা ১১ ভাইয়ের বিরুদ্ধে কয়েক কোটি টাকা মুল্যের ৯ দশমিক ৭২ একর জমি দখলের অভিযোগ উঠেছে। বুধবার(১৯ আগস্ট) বিকেলে বিচার চেয়ে  আদিত মারী থানায় একটি অভিযোগ দায়ের করেন ক্ষতিগ্রস্থ কৃষক গোলাম রব্বানী।
ক্ষতিগ্রস্থ কৃষক গোলাম রব্বানী উপজেলার পলাশী ইউনিয়নের দক্ষিন তালুক পলাশী গ্রামের মৃত ফুল মামুদের ছেলে। অভিযোগে জানা গেছে, কৃষক গোলাম রব্বানী ও তার ভাই তোফাজ্জল হোসেনের পরিবারের উপার্জনের মাধ্যম পিতার রেখে যাওয়া একই প্লোটের ৯.৭২ একর জমির ফসল।
জমিতে চাষাবাদ করেই চলে দুই ভাইয়ে সংসার। তার চাচা মৃত লাল মামুদের ১১ ছেলে দবিয়ার গংরা  নিজেদের লাঠিয়াল পরিচয় দিয়ে গ্রামের ১১ ভাইয়ের প্রভাব বিস্তার করে ডাঙ্গা হাঙ্গামা চালিয়ে আসছে। ওরা ১১ ভাই সম্মিলিত ভাবে চাচাত ভাই গোলাম রব্বানী ও তোফাজ্জলের ৯.৭২ একর জমি দখলের চেষ্টা করেন। এ সম্পত্তির আনুমানিক মুল্য প্রায় কয়েক কোটি টাকা।
দবিয়ার গংরা ১১ ভাই এবং তাদের সন্তানরা মিলে প্রায় শতাধিক লোক মিলে গোলাম রব্বানীর জমি দখলে নেয়া অপচেষ্টা চালায়। গত ১৬ আগস্ট দবিয়ার গংরা লাঠিসোটা নিয়ে শতাধিক লোক দলবল নিয়ে রব্বানীর ৬৭ শতাংশ জমিতে হালচাষ করে দখলের চেষ্টা করেন। বাঁধা দিতে গেলে রব্বানী ও তোফাজ্জলকে হত্যার হুমকী দিলে তারা পিছুহটতে বাধ্য হয়। পরে জবর দখল করে চাষাবাদ করা জমিতে আমনের চারা রোপন করেন দবিয়ার গংরা। এতেই শেষ নয়। বাকী জমিতেও হালচাষ না করতে হুমকী দেন ওরা ১১ ভাই।
লাঠির জোরে নিরুপায় হয় গোলাম রব্বানী ও তোফাজ্জল হোসেন স্থানীয় গন্যমান্য ব্যাক্তিদের কাছে বিচার দাবি করেন। যার প্রেক্ষিতে গন্যমান্য ব্যাক্তিদের বৈঠকে দখলবাজ ওরা ১১ ভাই দবিয়ার গংরা বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হলেও দখল ছাড়তে নারাজ।
অন্যায় ভাবে জবর দখল করা জমি ফেরত এবং বাকী জমি দখলের চেষ্টার বিষয়ে আইনী সহায়তা চেয়ে গোলাম রব্বানী বাদি হয়ে বুধবার(১৯ আগস্ট) ওরা ১১ ভাই দবিয়ার গংদের বিরুদ্ধ আদিতমারী থানায় একটি অভিযোগ দায়ের করেন।
কৃষক গোলাম রব্বানী বলেন, দবিয়ার গংরা ১১ ভাই এবং তাদের সন্তানরা মিলে সংখ্যায় প্রায় দুই শতাধিক। আমরা মাত্র দুই ভাই। তারা লাঠির জোর দেখি আমাদের দুই ভাইয়ের জমি দখল করছে এবং বাকীগুলো দখলের হুমকী দিচ্ছে।
বাঁধা দিলে তারা এক সাথে দুই শতাধিক লাঠি, ছোড়া নিয়ে হামলা চালায়। তাদের লাঠির কাছে আমরা দুই ভাই চরম নিরুপায়। আইনী সহায়তা ছাড়া তাদের অন্যায় প্রতিবাদ করার কোন ক্ষমতা আমাদের নেই। এভাবে অনেক জমি অনাবাদি পড়ে থাকলে পরিবারের খাদ্য নিয়েও শ্বঙ্কা রয়েছে। তাই থানায় অভিযোগ দিয়েছি। তিনি ন্যায় বিচার দাবি করেন।
ওরা ১১ ভাইয়ের দবিয়ার রহমান বলেন, আমাদের জমিতে আমরা হালচাষ করেছি এবং বাকীগুলোতেও করব। আমাদের বিরুদ্ধে মামলা দিতে গেছে গোলাম রব্বানী । মামলা দিয়ে আসুক না? । আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি তদন্ত) গুলফামুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here