লিওপার্ড-২ ট্যাঙ্ক পাচ্ছে না ইউক্রেন!

0
32

তৃতীয় প্রজন্মের যুদ্ধ ট্যাঙ্ক লিওপার্ড-২ ইউক্রেনকে দিতে রাজি হচ্ছে না জার্মানি। শুক্রবার জার্মানির আমেরিকান রামস্টেইন বিমান ঘাঁটিতে ন্যাটো জোটের বৈঠকে এ বিষয়ে অস্বীকৃতি জানিয়েছে জার্মানি।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এর কয়েক মাসের মাথায় ন্যাটো দেশগুলো ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ শুরু করে। ইউক্রেনের পাল্টা হামলায় পিছু হটে রুশ বাহিনী। তবে গত ডিসেম্বরে হামলা জোরদারের পর ইউক্রেনের কয়েকটি শহর নতুন করে দখল করে রাশিয়া।

যুদ্ধের এই পরিস্থিতিতে জার্মানির কাছ থেকে তৃতীয় প্রজন্মের লিওপার্ড-২ ট্যাঙ্ক চাইছে ইউক্রেন। পোল্যান্ড ইউক্রেনে এই ট্যাঙ্ক সরবরাহ করতে চাইলেও উৎপাদনকারী দেশ হিসেবে জার্মানি তাতে অনুমোদন দিচ্ছে না।

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস শুক্রবার বৈঠকে জানিয়েছেন, বার্লিন একতরফাভাবে ইউক্রেনে লিওপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহে বাধা দিচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে তা সত্য নয়। মিত্রদের মধ্যে ঐক্যমত থাকলে তার সরকার এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে প্রস্তুত।

তিনি বলেছেন, ‘সরবরাহের জন্য ভাল কারণ রয়েছে এবং এর বিরুদ্ধেও ভাল কারণ রয়েছে।প্রায় এক বছর ধরে চলমান যুদ্ধের পুরো পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সব ভাল-মন্দ খুব সাবধানে বিবেচনা করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here