মানিকগঞ্জে সড়ক নিরাপত্তায় শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন !

0
225

শিকদার শামীম আলমামুন, মানিকগঞ্জ: এলজিইডি, আরটিআইপি-২,ও ব্রাকের যৌথ উদ্যোগে মানিক-গঞ্জের সাটুরিয়া উপজেলার দড়গ্রাম উচ্চবিদ্যালয় হল রুমে দেশের ১৫টি জেলার ১৫টি উপজেলায় “সড়ক নিরাপত্তা সচেতনতা অভিযান” প্রকল্পের আওতায় ২৯-৩০ জুন ২ দিন ব্যাপী ২৪ জন সহকারী শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

প্রশিক্ষণের শেষদিন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন এলজিইডি মানিকগঞ্জ জেলার নির্বাহী প্রকৌশলী মোঃ ফয়জুল হক, তিনি সকল শিক্ষকদের উদ্দেশ্যে দুর্ঘটনা কমিয়ে আনতে বিদ্যালয়ের পরিবেশ তৈরি করে সড়ক ব্যবহারের নিয়মগুলো শিক্ষার্থী ও পরিবারের সদস্যদের শেখানের আহবান জানিয়ে পরামর্শ দেন যে, শিক্ষার্থী দের ক্লিপচার্ট দেখিয়ে গল্প ও কাহিনীর মতো মজা করে পড়ানো হলে বাচ্চারা সহজে গ্রহণ করতে পারবে।

প্রশিক্ষন শেষে সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ব্র্যাকের প্রজেক্ট ম্যানেজার এ কে এম খায়রুজ্জামান, বক্তব্য রাখেন ব্র্যাক প্রধান কার্যালয়ের রোড সেফটি প্রোগ্রাম পরিচালক আহমেদ নাজমুল হুসাইন, প্রকল্পের ডিভিশনাল কোর্ডিনেটর হাসান আলীর নেতৃত্বে মাইনুল হোসাইনের পরিচালনায় সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ব্র্যাকের সড়ক নিরাপত্তা সচেতনতা অভিযান প্রকল্পের ফিল্ড কমিউনিকেটর মোঃ আশরাফুল বারী ।

এর আগে দড়গ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সিদ্দিকুল ইসলাম প্রশিক্ষণটি উদ্বোধন করেন, যার সার্বিক সহযোগিতায় ছিলেন সহঃ শিক্ষক মোঃ সাইদুর রহমান জসিম।

প্রশিক্ষণে সড়ক ব্যবহার, পারাপার, সেফটি আইন, বিভিন্ন সাংকেতিক নির্দেশনা, দুর্ঘটনা কেন ঘটে এবং প্রতিকারের উপায়, স্কুলের শিক্ষার্থীরা কিভাবে দুর্ঘটনার ঝুকি থেকে বাচতে পারে, যানবাহনে যৌন হয়রানীমুক্ত পরিবেশ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

শিক্ষকগন বিদ্যালয়ের সড়ক নিরাপত্তা নিয়ে শিক্ষার্থীদের ও সাধারণ জনগনের সাথে কিভাবে কাজ করলে দুর্ঘটনা কমিয়ে আনা যায় তা নিয়ে প্রশ্ন ও উত্তর , মতামত ও যুক্তি,পরামর্শ তুলে ধরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here