মুজিববর্ষে শিবগঞ্জে ‘বীর নিবাস’ পাচ্ছেন ১২ বীর মুক্তিযোদ্ধা !

0
32
নিজস্ব প্রতিনিধি ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষে’ সরকারীভাবে দেয়া ‘বীর নিবাস’ পাচ্ছেন শিবগঞ্জ উপজেলার ১২জন বীর মুক্তিযোদ্ধা। ‘বীর নিবাস’ গুলো নির্মাণ হবে শিবগঞ্জ পৌরসভায় ১টি, ধাইনগরে ১টি, পাঁকায় ২টি, মনাকষায় ৪টি, উজিরপুরে ১টি, নয়ালা ভাঙায় ১টি, শ্যামপুরে ১টি ও বিনোদপুরে ১টি।
‘মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না’ সরকারের এমন প্রতিশ্রুতি বাস্তবায়নে এবার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা গণের আবাসনের জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাব গঞ্জের শিবগঞ্জ উপ-জেলায় ১২জন বীর মুক্তিযোদ্ধা পাচ্ছেন এই ‘বীর নিবাস’ নামের একটি করে বাড়ি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এ প্রকল্প বাস্তবায়ন করবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, এ প্রকল্পটির মাধ্যমে মুক্তিযোদ্ধা গণের নিজস্ব ভিটায় পাকা দুটি বেডরুম, দুটি টয়লেট, একটি কিচেন, একটি ডাইনিং রুম ও একটি ড্রয়িং রুম একতলা ভবনসহ ৬৩৫ বর্গফুটের ফ্ল্যাট বাড়ি তৈরি করে দেয়া হবে। প্রতিটি আবাসন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে খুবই দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি জানান, ইতোমধ্যে টেন্ডার আহবান করা হয়েছে। শীঘ্রই ‘বীর নিবাস’ নির্মাণ কাজ শুরু হবে। পর্যায়ক্রমে উপজেলার সকল অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা গণ পাবেন এই ‘বীর নিবাস’। ১২টি আবাসন নির্মাণে ব্যয় ধরা হয়েছে এক কোটি ৬১ লাখ ২৩ হাজার ৪১৬ টাকা।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা-বিরাঙ্গনা-শহীদ বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের বিধবা স্ত্রী ও সন্তানদের সামাজিক মর্যাদা বৃদ্ধি ও আর্থ সামাজিক অবস্থান উন্নয়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর গ্রহীত পদক্ষেপ ও উপহার হিসেবে’ এই প্রকল্প নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here