অবৈধ অভিবাসন বিপজ্জনক: এনরিকো নুনজিয়াতা

0
121

খোরশেদ আলম বাবুল, শরীয়তপুর প্রতিনিধি ॥ জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে ইউরোপে গমন করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইতালিয়ান রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা। ঝুঁকিপূর্ণ পথে অবৈধ অভিবাসন কমিয়ে আনতে জনসচেতনতাই প্রথম বলেও তিনি দাবী করেন।

তাহলে অবৈধ অভিবাসীদের প্রতারণা ও নির্যাতনের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। শুক্রবার বেলা ১১টায় শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন উৎসাহিত করার লক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এই রাষ্ট্রদূত আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে ইতালিতে বিপুল সংখ্যক অনিয়মিত অভিবাসী এবং রাজনৈতিক আশ্রয় প্রার্থী লোকেরা অবৈধ ঝুঁকিপূর্ণ পথে প্রবেশ করছে। তাদের বেশীরভাগই বলকান এবং ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছে।

এ বছরের শুরুতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ২১ হাজার ৮৪৮ অভিবাসী ইতালি প্রবেশ করে। যা গত বছরের তুলনায় ২২ শতাংশ বেশি। এদের মধ্যে বাংলাদেশী অভিবাসীর সংখ্যা সবচেয়ে বেশি।

২০২১-২২ সালে বাংলাদেশ থেকে ১ হাজার ৬০০ শ্রমিক ইতালিতে কাজ করার ভিসা
পেয়েছে। ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিক সাগর পাড়ি দিতে গিয়ে গতবছর ৩ হাজার ২৩১ জন মারা গেছে। মানবপাচার বন্ধের জন্য পাচারকারীদের দমন ও অবৈধ অভিবাসন বন্ধে জনসচেতনতা বাড়ানো অতি জরুরি।

বাংলাদেশীদের জন্য বৈধভাবে ইতালিতে যাওয়া এবং আরো বেশী কাজের সুযোগ তৈরি করতে সরকার আন্তরিক। দক্ষ শ্রমিক তৈরিতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করতে বাংলাদেশের প্রতি আহ্ধসঢ়;বান জানান তিনি।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। সভায় সুভেচ্ছা বক্তব্য রাখেন পুলিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here