Tuesday, October 20, 2020
Home লাইফস্টাইল ওরাল সেক্সে বিপদ

ওরাল সেক্সে বিপদ

যৌনরোগ নয়, তবে মাত্রাতিরিক্ত ওরাল সেক্সের নেশায় বুঁদ হলে হতে পারে ব্যাকটে রিয়াল সংক্রমণ! ওয়াল সেক্সের মাধ্যমে মেয়েদের যৌনাঙ্গেই বাসা বাঁধে ‘ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস’। চিকিৎসা বিজ্ঞানে যা বিভি নামেই পরিচিত।

তবে এই বিভি যৌনরোগ নয়। নারীর ভ্যাজাইনা বা যোনিতে সাধারণ যেসব ব্যাক টেরিয়া থাকে, সেখানে কোন ভারসাম্যের অভাব দেখা গেলে বিভি হতে পারে। বিভি হলেই যে কোনও উপসর্গ দেখা যাবে এমনটা নয়।

তবে যোনি থেকে দুর্গন্ধযুক্ত রস নির্গত হয়। মানুষের মুখে বেশ কয়েকরকম ব্যাক টেরিয়া থাকে। তা যে সব ভালো এমনটা নয়। অনেকেই মুখ ভালো করে ধোন না। সেক্ষেত্রে মুখের লালা থেকে নানা জীবানুর সংক্রমণ হয়।

আর যা যোনিতে গেলে মারাত্মক আকার ধারণ করে।বিভি এমনিতে কোন সিরিয়াস অসুখ না। তবে যেসব মহিলা বিভি-তে আক্রান্ত হন, তারা অন্যান্য যৌনরোগের শিকার হতে পারেন এবং তাদের মূত্রনালিতে সংক্রমণ দেখা দিতে পারে।

তবে যাঁরা সন্তানসম্ভবা তাঁদের ক্ষেত্রে এই সংক্রমণ খুবই খারাপ। বিভি মহিলাদের স্বাস্থ্যের একটা সাধারণ সমস্যা। যাদের ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস হয়, তাদের যোনি থেকে এক ধরনের রস নিঃসৃত হয় এবং তাতে উৎকট আঁশটে গন্ধ থাকে।

যোনি থেকে যে স্বাভাবিক রস বের হয়, বিভি হলে তার রঙ এবং ঘনত্বে পরিবর্তন দেখা যায়। সেই যোনি রস পাতলা পানির মত হয় এবং দেখতে অনেকটা ঘোলাটে সাদা হয়। আপনার বিভি হয়েছে কিনা, তা আপনার ডাক্তার বলে দিতে পারবেন। যোনি রসের নমুনা পরীক্ষা করে বিভি-র উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া গেলে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, জেল কিংবা ক্রিম ব্যবহার করে সংক্রমণ দূর করা হয়।

তবে যোনিতে কিন্তু ভালো ব্যাকটেরিয়াও থাকে। এদের বলা হয় ল্যাকটোব্যাসিলাই। এরা পিএইচ লেভেল কমিয়ে যোনিপথের অ্যাসিডিক বা অম্ল ভাব ধরে রাখে। কিন্তু কখনও যদি এই ভারসাম্য নষ্ট হয় যোনিতে অন্যান্য জীবাণুর বংশবৃদ্ধি বেড়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কুমিল্লায় ইউনিয়নের উপ-নির্বাচনে সংঘর্ষ !

কুমিল্লায় বরুড়ায় আদ্রা ইউনিয়নের উপ-নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের মধ‌্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে ভোট শুরুর...

শেরপুরে মাকে পুড়িয়ে হত্যা করল ছেলে !

মাকে পুড়িয়ে হত্যার অভিযোগে ছেলে হানিফকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় হানিফের মামা দুলাল মিয়া শেরপুরের  শ্রীবরদী থানায় একটি মামলা দায়ের করেছেন। নিহত হনুফা...

হাজারো তরুণের স্বপ্নের রাণী পরী !

হাজারো তরুণের স্বপ্নের রাণী হলেন ঢাকা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পরীমনি। ১৯৯২ সালের ২৪শে অক্টেবর সাতক্ষীরায় জন্মগ্রহন করেন। বাবার নাম মনিরুল ইসলাম ও মাযের নাম...

ফের হার ধোনির দলের, ৭ উইকেটে ম্যাচ জিতল রাজস্থান!

আবু ধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। টুর্নামেন্টে টিকে থাকার জন্য দুটি দলের কাছে এই ম্যাচ...

Recent Comments