পাইকারী বাজারে কমছে ডিম ও ব্রয়লার মুরগির দাম, অস্বস্তিতে জননী এগ্রোফার্ম !

0
266
পাইকারী বাজারে প্রতিনিয়ত কমছে ডিম ও ব্রয়লার মুরগির দাম। গত সপ্তাহ থেকে ডিম ও মুরগির দাম কমতে শুরু করার পর থেকে প্রতিদিনই দাম কমছে। ডিম ও মুরগি দাম কমলেও কমেনি ফিডের দাম। এমতাবস্থায় অস্বস্তি বাড়ছে দেশের প্রান্তিক পোল্ট্রি খামারিদের।
গত কয়েক  সপ্তাহ ধরে পাইকারী বাজারে সারাদেশের প্রান্তিক খামারিরা প্রতি কেজি ব্রয়লার মুরগি গড়ে ১০০ টাকা দরে বিক্রি করলেও এ সপ্তাহে প্রতিকেজি ব্রয়লার বিক্রি হচ্ছে গড়ে ৯০ টাকা। পাশ-পাশি প্রতি  পিস ডিম গড়ে ৭ টাকা দরে বিক্রি হলেও এ সপ্তাহে প্রতি পিস ডিম বিক্রি করতে হচ্ছে গড়ে ৬ টাকা । ফলে দিন দিন অস্বস্তি বাড়ছে পোল্ট্রি খামারিদের।
এছাড়াও লোকসানের আশংকা করছেন তারা। এই অবস্থা চলমান থাকলে খামার বন্ধ করে দেয়া ছাড়া আর কোন উপায় থাকবেনা বলে জানান একাধিক খামারি। ইতিমধ্যে পোল্ট্রি খামারিদের নতুন করে আরো একটি মাথা ব্যাথার কারনে হয়ে দাঁড়িয়েছে হঠাৎ খাদ্যের মূল্য বৃদ্ধি ।
এ ব্যাপারে অস্বস্তিতে জননী এগ্রো ফার্মের উন্নয়ন ও পরিকল্পনা প্রধান জানিয়েছেন, মুরগির খাদ্য, শ্রমিকের মজুরি, ভ্যাকসিন, ঔষধপাতি, বিদ্যুৎ বিল ও অন্যান্য আনুষঙ্গিক খরচসহ প্রতি কেজি ওজনের ব্রয়লার মুরগি উৎপাদন করতে খরচ পড়ে প্রায় ১১০-১২০ টাকা। ১১০-১২০ টাকা খরচ করে বর্তমানে মুরগি বিক্রি করতে হচ্ছে ৯০ টাকা দরে। ফলে আমাদের বিরাট অংকের লস গুণতে হচ্ছে, শুধু আমাদের নয় দেশের অনেক খামারি পুঁজি হারিয়ে, গুটিয়ে নিয়েছেন ব্যবসা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here