পীরগঞ্জে ক্ষুদ্র উদ্যোক্তাদের সচেতনতা ও সনদায়ন বিষয়ক প্রশিক্ষণ !

0
232
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইকো-সোশ্যল ডেভলপমেন্ট অর্গানাই-জেশন (ইএসডিও) বাস্তবায়নে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)-এর পীর-গঞ্জ শাখার আওতাভুক্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে পরিবেশগত সচেতনতা ও সনদায়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে উপস্থিত ছিলেন ইএসডিও-এসইপি এর প্রকল্প ব্যবস্থাপক মোঃ আবু বককর সিদ্দিক (আবু), পীরগঞ্জ শাখার ব্যবস্থাপক হারুন-অর রশিদ, উপস্থিত ছিলেন প্রকল্পের পরিবেশ অফিসার মোঃ কামরুল ইসলাম । প্রকল্প ব্যবস্থাপক ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মকান্ড ছাড়াও পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে উৎপাদন ও পরিবেশ দূষণ রোধে করণীয় সম্পর্কে আলোচনা করেন ।
প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ মাহমুদুল কাবির শিশির। খাদ্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইন, কর্তৃপক্ষের অভিলক্ষ্য সম্পর্কে আলোচনা করেন। নিরাপদ খাদ্যের প্রয়োজনীয়তা, সুস্বাস্থ্য নিশ্চিতকরণ, এসডিজি-২০৩০ অর্জন, কৃষি ও খাদ্য সেক্টরে টেকসই প্রবৃদ্ধি সম্পর্কে বলেন।
পাশাপাশি ব্যবসায়ীদের প্রশাসনিক বিষয়াবলী যেমনঃ ভ্যাট ও ট্যাক্স, পণ্যের ক্রয় চালান, ট্রেড লাইসেন্স হালনাগাদ ও সংরক্ষণ, কর্মচারীদের স্বাস্থ্য সনদ ও পেস্ট কন্ট্রোল ইত্যাদি বিষয়ে নজর রাখা, খাদ্য প্রক্রিয়া জাতকরণে রাসায়নিক দ্রব্য ব্যবহার হতে বিরত থাকা, খাদ্য দ্রব্য মজুদ ও সংরক্ষণে সচেতন ও খেয়াল রাখা, প্রক্রিয়াজাতকরণে নিরাপদ কাঁচামাল ও পরিষ্কার- পরিচ্ছন্ন পরিবেশ তৈরী করার বিষয়ে তিনি আলোচনা করেন।
প্রকল্পের পরিবেশ অফিসার মোঃ কামরুল ইসলাম পরিবেশগত ছাড়পত্রের ক্ষেত্রে কি কি কাগজ পত্র প্রয়োজন তা উপস্থাপন করেন।  যেমনঃ আবেদন পত্র, স্থানীয় কর্তৃপক্ষের অনাপত্তী পত্র, প্রসেস ফ্লো চার্ট (দূষকের উৎস সহ), লে-আউট প্ল্যান, জমি ও পানির ব্যবহারের তথ্য, কাঁচা মাল ও উৎপন্ন দ্রব্য, আয়কর, ভ্যাট, ই-টিন, ফায়ার লাইসেন্স, নির্দিষ্ট কোডে সরকারী চালান ফি অথবা নবায়ন ফি সংযুক্ত করে সরেজমিন তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন এবং সরকারী সেবা পেতে কোন হয়রানির শিকার হলে তার প্রতিকারের জন্য সরাসরি যোগাযোগের পরামর্শ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here