পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে ইউক্রেনীয় বাহিনীর রকেট হামলায় নিহত ৪00 !

0
33
A firefighter works to extinguish fire at market stalls hit by shelling in the course of Russia-Ukraine conflict in Donetsk, Russian-controlled Ukraine, December 6, 2022. REUTERS/Alexander Ermochenko

পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে ইউক্রেনের সেনাবাহিনী রকেট আক্রমণ চালিয়ে কয়েক শত রুশ সৈন্যকে হত্যা করেছে।ইউক্রেন নিহতের সংখ্যা প্রায় ৪০০ বলে দাবি করলেও রুশ কর্মকর্তারা বলছেন, তাদের ৬৩ জন সৈন্য নিহত হয়েছে।

এসব সংখ্যা নিশ্চিতভাবে যাচাই করা যায়নি। দোনেৎস্কের রুশ-সমর্থক কর্তৃপক্ষ হতাহতের কথা স্বীকার করলেও প্রথম দিকে কোন সংখ্যা নিশ্চিত করেনি। রুশ অধিকৃত মাকিইভকা শহরে একটি স্কুল ভবনে – যা রুশ সৈন্যরা একটি ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল – ইউক্রেনীয় রকেটটি আঘাত হানে।

সোমবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনীয় বাহিনী যুক্তরাষ্ট্রের দেয়া হিমার্স রকেট সিস্টেম ব্যবহার করে ৬টি রকেট নিক্ষেপ করে তবে দুটি রকেট গুলি করে ভূপাতিত করা হয়।

এতে বলা হয়, আক্রমণের লক্ষ্যবস্তু ছিল একটি ভবন যাতে রুশ সৈন্যরা থাকতো। একজন রুশ কর্মকর্তা বলেন, এটি ছিল এক বড় আঘাত।

দোনেৎস্কের একজন রুশ সমর্থক কর্মকর্তা দানিল বেজসোনভ বলেছেন, নতুন বছর শুরুর দিনে মধ্যরাতের দু’মিনিট পরই ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

টেলিগ্রাম মেসেজিং এ্যাপে পোস্ট করা এক বার্তায় তিনি বলেন, আক্রমণে হতাহতের সংখ্যা এখনো গণনা করা হচ্ছে। কিছু রুশ ভাষ্যকার এবং ব্লগার আক্রমণের কথা স্বীকার করেছেন, তবে তারা আভাস দেন যে নিহতের সংখ্যা যত দাবি করা হচ্ছে তার চেয়ে কম।

রুশ অনুষ্ঠান উপস্থাপক ভ্লাদিমির সলোভিয়ভ টেলিগ্রামে এক বার্তায় বলেন, অনেক প্রাণহানি হয়েছে – তবে তা “৪০০-র ধারেকাছেও নয়।“

তবে রুশপন্থী ভাষ্যকার ইগর গিরকিন বলেন, নিহতের সংখ্যা শত শত, যদিও সঠিক সংখ্যা এখনো অজানা কারণ অনেকে এখনো নিখোঁজ রয়েছে। ভবনটি প্রায় পুরোপুরি ধ্বংস হয়েছে, এবং এতে গোলাবারুদ মজুত করা ছিল বলে ক্ষতি আরো বেশি হয়েছে বলে তিনি জানান।

ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে যে তাদের আক্রমণে ৪০০ নিহত ও আরো ৩০০ জন আহত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here