প্রধানমন্ত্রীর উপহার ॥ চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৩১৯ গৃহহীন পাচ্ছেন পাকা বাড়ি

0
54
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলার ১ হাজার ৩১৯ গৃহহীন অসহায় পরিবার বসবাসের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাচ্ছেন পাকা গৃহ। এর মধ্যে সদর উপজেলায় ১৩০টি, শিবগঞ্জ উপজেলায় ৭৩৭টি, নাচোল উপজেলায় ২০০টি, ভোলাহাট উপজেলায় ১৫৭টি ও গোমস্তাপুর উপজেলায় ৯৫টি গৃহহীন পরিবার পাবে এ উপহার।
জেলা দূর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সুত্রে এ তথ্য জানা যায়। ২৩ জানুয়ারি শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে গৃহহীন পরিবারকে এসব বাড়ি বুঝিয়ে দেয়া হবে। আশ্রয়ণ-২ প্রকল্প, গুচ্ছগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ তিন সংস্থার সমন্বয়ে, জেলা এবং উপজেলা প্রশাসন, স্থানীয় সংসদ সদস্য, নির্বাচিত অন্যান্য জনপ্রতিনিধি এবং সুধিজনের সমন্বয়ে গঠিত ট্রাস্কফোর্সের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
আশ্রয়ণ-২ প্রকল্প সূত্রে জানা যায়, ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা’ বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। দুই শতক জমির ওপরে নির্মিত প্রতিটা বাড়ির নির্মাণ ব্যয় হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। দুই কক্ষ বিশিষ্ট বাড়ির সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে।
ভূমিহীন যারা রয়েছে, তাদের দুই শতক ঘরের জমির মালিকানাও দেয়া হবে। প্রথম পর্যায়ে ভূমিহীন-গৃহহীন বিধবা, অসহায়, বয়স্ক, দুঃস্থ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে জেলার ৫ উপজেলার ১ হাজার ৩১৯ পরিবারের জন্য গৃহ নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে এ বাড়িগুলো উপকারভোগীদের দেয়া হবে।
আগামী ২৩ জানুয়ারি এ বাড়িগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমি ও গৃহহীন দুঃস্থ মানুষদের মধ্যে বিতরণ করবেন। বাড়ি দেওয়ার পাশাপাশি এসব ভূমিহীন-গৃহহীন বিধবা, অসহায়, বয়স্ক, দুস্থ এবং প্রতিবন্ধী মানুষদের জীবন যাত্রার মান উন্নয়নে ভবিষ্যতে সরকারের পক্ষ থেকে আয় বর্ধক নানা কর্মসূচিও গ্রহণ করা হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here